Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেলেন স্নোডেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:১১, ২৩ অক্টোবর ২০২০

প্রিন্ট:

রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেলেন স্নোডেন

স্থায়ীভাবে রাশিয়ায় থাকার অনুমতি পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) কন্ট্রাক্টর এডওয়ার্ড স্নোডেন। বৃহস্পতিবার অক্টোবর তার আইনজীবী গণমাধ্যমকে এ তথ্য জানান।

২০১৩ সালে জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) গুরুত্বপূর্ণ একটি ফাইলের তথ্য ফাঁস করে দেন স্নোডেন। এরপর তিনি রাশিয়ায় পালিয়ে যান। রুশ সরকার দীর্ঘদিন ধরে তাকে আশ্রয় দিয়ে আসছে।

স্নোডেনের আইনজীবী অ্যানাতলি কুচেরেনা বলেন, যত দিন ইচ্ছা তত দিন রাশিয়ায় বসবাসের জন্য বৃহস্পতিবার এডওয়ার্ড স্নোডেনকে অনুমতি দেয়া হয়েছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স-কে কুচেরেনা বলেন, গত এপ্রিলে এ আবেদনপত্রটি জমা দেয়া হয়। কিন্ত মহামারি করোনাভাইরাস ও এর সংক্রমণ রোধে লকডাউন জারি করায় এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে অভিবাসন কর্তৃপক্ষ আরও সময় নেয়।

২০১৯ সালে রাশিয়ার অভিবাসন আইনে পরিবর্তন আনা হয়েছে। এ কারণে দেশটিতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ তৈরি রয়েছে স্নোডেনের। তবে স্নোডেন এই মুহূর্তে রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করার কথা ভাবছেন না বলে জানান আইনজীবী অ্যানাতলি কুচেরেনা।

রাশিয়া সরকারের বিভিন্ন বিষয়ের সমালোচনা করে মাঝে মাঝে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখি করেন স্নোডেন। দেশে ফেরার ব্যাপারে গত বছর তিনি বলেছিলেন, তাকে যদি সুষ্ঠু বিচারের নিশ্চয়তা দেয়া হয়, তাহলে তিনি যুক্তরাষ্ট্রে ফিরে যেতে ইচ্ছুক।

বহুদিন ধরে স্নোডেনকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। তার বিরুদ্ধে ২০১৩ সালে গুপ্তচরবৃত্তির যে অভিযোগ দায়ের করা হয়েছে, যুক্তরাষ্ট্র চায় তিনি যেন তার অপরাধের জন্য বিচারের মুখোমুখি হন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer