Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

‘রাশিয়ানরা নাৎসিদের অপরাধের দায় ইহুদিদের উপর চাপাতে চান’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:১২, ৩ মে ২০২২

প্রিন্ট:

‘রাশিয়ানরা নাৎসিদের অপরাধের দায় ইহুদিদের উপর চাপাতে চান’

ইহুদি জনগণ এবং এডলফ হিটলারকে নিয়ে করা মন্তব্যের জেরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে কঠোর ভাষায় সমালোচনা করেছেন।

আল জাজিরা জানায়, মঙ্গলবার জেলেনস্কি বলেছেন, রুশ পররাষ্ট্রমন্ত্রীর এমন ইহুদিবিরোধী মন্তব্যের মাধ্যমে এটাই প্রমাণিত হয় যে তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সব শিক্ষা ভুলে গেছে অথবা কখনো সেসব শিক্ষাই পায়নি।

রাত্রিকালীন ব্রিফিংয়ে তিনি এসব বলেন। এসময় তিনি আরও বলেন, এসব মন্তব্য এটাই প্রমাণ করে যে রাশিয়ার শীর্ষ কূটনীতিকরা নাৎসিদের অপরাধের দায় ইহুদিদের উপর চাপাতে চান। আমার কিছু বলার নেই।

এর আগে ইতালি সফরকালে রোববার (০১ মে) এক সাক্ষাৎকারে সের্গেই লাভরভ বলেন, জার্মানির একনায়ক অ্যাডলফ হিটলার ইহুদি ছিলেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও হিটলারের মতোই ইহুদি।

ল্যাভরভ এসময় বলেন, `এটা সত্য যে, তিনি (জেলেনস্কি) একজন ইহুদি হলেও তার নাৎসি যোগ উড়িয়ে দেওয়া যায় না। আমার বিশ্বাস, অ্যাডলফ হিটলারও ইহুদি ছিলেন। হিটলারের মতো জেলেনস্কির শরীরেও ইহুদি রক্ত বইছে।’

রুশ পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। তিনি বলেন, ‘লাভরভের বক্তব্য ক্ষমার অযোগ্য। এর মধ্য দিয়ে শোষক-নিপীড়কদের তাদের দায় থেকে মুক্তি দেওয়া হয়।’

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, ‘এই মিথ্যাচার ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অপরাধগুলোকে আড়াল করে ইহুদিদের ওপরই উল্টো দায় চাপানোর নামান্তর।`

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের প্রতি নিন্দা জ্ঞাপন করেছেন

আলজাজিরা জানায়, মঙ্গলবার অন্টারিও রাজ্যের উইন্ডসরে গণমাধ্যমকে তিনি আরও বলেন, রুশ পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন তা সত্যিই অবিশ্বাস্য।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer