Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ইইউ`র পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৯, ১১ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১৭:৫৯, ১১ ডিসেম্বর ২০১৮

প্রিন্ট:

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ইইউ`র পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক

ঢাকা: রাশিয়া-ইউক্রেন উত্তেজনার জেরে ন্যাটো সম্মেলনের পর এবার করণীয় ঠিক করতে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। সোমবার (১০ ডিসেম্বর) বেলজিয়ামের ব্রাসেলসে জড়ো হয় ইইউ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

সম্প্রতি, কের্চ প্রণালীতে ইউক্রেনীয় জাহাজ ও নাবিকদের আটকের ঘটনায় ইউক্রেন-রাশিয়ায় নতুন করে উত্তেজনা তৈরি হয়। এর ফলে ক্রিমিয়া উপদ্বীপে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-ফোর হান্ড্রেড মোতায়েন করে রাশিয়া।

রাশিয়া-ইউক্রেন চলমান সামরিক উত্তেজনার মধ্যেই সোমবার (১০ ডিসেম্বর) বেলজিয়ামের ব্রাসেলসে জড়ো হয় ইউরোপীয় ইউনিয়নভুক্ত পররাষ্ট্রমন্ত্রীরা। সম্মেলনে ইউক্রেন ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে বলে জানান জোটের পররাষ্ট্ররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নতুন কোনো অবরোধ আরোপের পরিকল্পনা নেই বলে এরমইধ্যে আভাস দিয়েছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি বলেন, ইউক্রেনের নিরাপত্তায় ইউরোপীয় ইউনিয়ন সব ধরনের সহায়তা দিয়ে যাবে। কয়েকদিন আগে, দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার এ বিষয়ে বৈঠক হয়েছে। নিজ দেশের নিরাপত্তা নিশ্চিতের অধিকার রয়েছে ইউক্রেনের।

গেল ২৫ শে নভেম্বর আটক ইউক্রেনীয় জাহাজ ও ২৪ নাবিককে অবিলম্বে ছেড়ে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনালে ইউক্রেন ইস্যুর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে কথা বলেন জার্মান চ্যান্সেলর।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer