Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

রাতে আম্ফানের দ্বিতীয় আঘাত হতে পারে সিডরের চেয়েও ভয়ানক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ২০ মে ২০২০

প্রিন্ট:

রাতে আম্ফানের দ্বিতীয় আঘাত হতে পারে সিডরের চেয়েও ভয়ানক

বঙ্গোপসাগর থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফান বাংলাদেশের উপকূলে প্রথম আঘাত হেনেছে। রাতেই ফের দ্বিতীয় আঘাত হানতে পারে আম্ফান। এ জন্য আবহাওয়া অফিস থেকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড়টি বিকাল ৪টার পর সুন্দরবন অঞ্চলে আঘাত হানে। ওই সময় ঘূর্ণিঝড়টি তার সম্মুখ অংশ প্রবেশ করে আঘাত হানে।বর্তমানে এটি স্থলভাগে প্রবেশ করছে। আর এটিই সবচেয়ে ভয়ঙ্কর সময়।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাজেদুল হক বলেন, এই মূহুর্তে ঘূর্ণিঝড়টি ১৫০ কিলোমিটার বেগে বইছে। এটি আরও দেড় ঘণ্টা চলমান থাকতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, একটা ঘূর্ণিঝড় যখন সাগর থেকে উপকূল অতিক্রম করে স্থলভাগে প্রবেশ করে, তখন কিছু সময় তাণ্ডব চালানোর পর সবকিছু নীরব হয়ে যায়। এর কয়েক ঘণ্টা পর আবারও তাণ্ডব শুরু হয়ে যায়। দ্বিতীয়বারের ধাক্কায় হতাহতের ঘটনা ঘটে।

সবাইকে সাবধান করে বলা হচ্ছে, প্রথম ধাক্কা এসেছে বিকাল ৪টায়, দ্বিতীয় ধাক্কা আসতে পারে রাত ৮টার পর। তাই আরও কয়েক ঘণ্টা সবাইকে সাবধান থাকতে হবে।

এদিকে ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, ইতিমধ্যে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূল অতিক্রম করেছে আম্পান। বর্তমানে এটি পশ্চিমবঙ্গের স্থলভাগ ও সুন্দরবনের ওপর আছে।ঘূর্ণিঝড়টি কলকাতার ওপর দিয়ে ১৩৩ কিলোমিটার বেগে বয়ে গেছে। ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে দুই নারীর মৃত্যু হয়েছে। একজন উত্তর ২৪ পরগণায় ও অপরজন হাওয়া জেলায়।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ১৬৫ কিলোমিটার পর্যন্ত উঠে যাচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer