Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

রাজনৈতিক বিজ্ঞাপনে গুগলের শর্ত আরোপ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০৪, ২১ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

রাজনৈতিক বিজ্ঞাপনে গুগলের শর্ত আরোপ

ঢাকা : গুগলে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে কঠিন শর্ত আরোপ করেছে প্রতিষ্ঠানটি।কোনো নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপের রাজনৈতিক মতাদর্শ জেনে সেই নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপকে লক্ষ্য করে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের আর সুযোগ দেবে না গুগল। 

রাজনৈতিক ব্যক্তিরা তাদের নিজস্ব ভোটার তালিকা গুগল বা ইউটিউব ব্যবহারকারীদের সঙ্গে মেলানোরও সুযোগ পাবেন না।গুগলের নতুন এই পলিসি যুক্তরাজ্যে এ সপ্তাহে কার্যকর হবে। পর্যায়ক্রমে পৃথিবীর অন্যদেশগুলোতে কার্যকর করা হবে।তবে রাজনৈতিক ব্যক্তিরা আগের মতোই বয়স, লিঙ্গ ও স্থান টার্গেট করে তাদের বিজ্ঞাপন প্রচার করতে পারবেন।

গুগল অ্যাডের হেড অব প্রোডাক্ট ম্যানেজমেন্ট স্কট স্পেনসার বুধবার এক ব্লগ পোস্টে বলেন, নতুন শর্ত আরোপের ফলে বিভ্রান্তিকর তথ্যের জন্য রাজনৈতিক বিজ্ঞাপন খুব বেশি বাদ পড়বে বলে মনে করছি না। তবে যারা নিয়ম মানবে না তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

গুগলের এই নীতি ফেসবুক ও টুইটারের মাঝামাঝি বলে মনে করা হচ্ছে। মার্ক জুকারবার্গ বলেছেন, তার প্রতিষ্ঠান ফেসবুক রাজনৈতিক বিজ্ঞাপনের ক্ষেত্রে সূত্র পরীক্ষা করে না। আর টুইটার বলেছে, তারা কোনো রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer