Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

রাজধানীতে হঠাৎ কুয়াশা : তবে শীত ফিরে আসার সম্ভাবনা কম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৬, ২৭ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:০০, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

রাজধানীতে হঠাৎ কুয়াশা : তবে শীত ফিরে আসার সম্ভাবনা কম

এক সপ্তাহেরও বেশি সময় পর বৃহস্পতিবার  রাত থেকে রাজধানী ঢাকায় হঠাৎ কুয়াশার দেখা মিলেছে। শুক্রবার ভোরে কুয়াশার তীব্রতা আরও বাড়ে। মনে হচ্ছিল ঢাকা থেকে হঠাৎ উধাও হয়ে যাওয়া শীত যেন আবার ফিরে আসছে। তবে আবহাওয়া অফিস বলছে ভিন্ন কথা।

শুক্রবার সকালে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, বৃহস্পতিবার রাত থেকেই কুয়াশার প্রবণতা বেড়েছে। সকালের দিকে তা আরও তীব্রতর হয়। তবে এ কুয়াশার সঙ্গে শীত ফিরে আসার সম্পর্ক তেমন নেই।

তিনি বলেন, এ সময় কুয়াশার প্রবণতা স্বাভাবিক। বায়ুপ্রবাহ কুয়াশার সঙ্গে বেশি সম্পর্কযুক্ত। গত কয়েকদিন ঢাকায় বায়ুপ্রবাহের গতি ছিল ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটারের ভেতরে। বৃহস্পতিবার সন্ধ্যায় সর্বনিম্ন এটি ৬ কিলোমিটারে নেমে আসে। বায়ুর বেগ কমে যাওয়ায় কুয়াশা দৃশ্যমান হয়েছে।

তরিফুল নেওয়াজ কবির আরও বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সেটি হয়তো কিছুটা কমেছে। তবে শীতের অনুভূতি কুয়াশার কারণে বেড়েছে তেমনটি ভাবার কোনো কারণ নেই।

এদিকে, শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩১.২ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪১ মিনিটে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer