Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

রফিকুন নবীর ‘স্মৃতির পথরেখায়’ গ্রন্থের মোড়ক উন্মোচন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২৬, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রফিকুন নবীর ‘স্মৃতির পথরেখায়’ গ্রন্থের মোড়ক উন্মোচন

শিল্পী রফিকুন নবী-রচিত ‘স্মৃতির পথরেখায়’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান হয়েছে। মঙ্গলবার বিকালে বেঙ্গল ফাউন্ডেশন নিবেদিত পাঁচ দিনব্যাপী বসন্ত উৎসবের প্রথম দিনে এই মোড়ক উন্মোচন আয়োজনে যোগ দেন বিশিষ্টজনরা।

এতে আলোচনা করেন মতিউর রহমান, সম্পাদক প্রথম আলো, শিল্পী নিসার হোসেন ও শিল্প-সমালোচক মইনুদ্দীন খালেদ। বাংলাদেশের চিত্রকলা আন্দোলনের অগ্রণী শিল্পী রফিকুন নবীর আত্মজীবনী ‘স্মৃতির পথরেখায়’ বইটিতে দীর্ঘ সত্তর বছরের জীবন অভিজ্ঞতা প্রতিফলিত হয়েছে। এই স্মৃতিকথায় তাঁর বেড়ে ওঠা, চিত্রশিল্পে অবগাহন, ষাটের দশকের রাজনৈতিক কর্মপ্রবাহ ও মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনা ফুটে উঠেছে।

বেঙ্গল বইয়ে (১/৩ ব্লক-ডি, লালমাটিয়া, ঢাকা) শুরু হওয়া এই বসন্ত উৎসব - ‘ফাগুন সমীরণে’ চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত । পাঁচ দিনব্যাপী এই উৎসবে আছে সাহিত্য-আলোচনা, বই ও গানের অ্যালবাম প্রকাশনা এবং গানের আসর। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

বুধবার উৎসবের দ্বিতীয় দিন সন্ধ্যা ৬.৩০টায় শিল্পী রথীন্দ্রনাথ রায়ের কণ্ঠে ধারণ করা ভাওাইয়া গানের অডিও অ্যালবাম ‘ধরলা নদীর পারে’ -এর মোড়ক উন্মোচন করবেন অগ্রণী সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। বরেণ্য শিল্পী রথীন্দ্রনাথ রায়ের সাম্প্রতিকতম দশটি গানের এই অ্যালবাম প্রকাশ করেছে বেঙ্গল ফাউন্ডেশন। মোড়ক উন্মোচনের পর রথীন্দ্রনাথ রায় অ্যালবামের কিছু নির্বাচিত গান গেয়ে শোনাবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer