Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

যে রেকর্ড করে ইমরান, সৌরভ, ধোনিকে ছাড়িয়ে গেলেন কোহলি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৮, ১০ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১৫:৪৯, ১০ ডিসেম্বর ২০১৮

প্রিন্ট:

যে রেকর্ড করে ইমরান, সৌরভ, ধোনিকে ছাড়িয়ে গেলেন কোহলি

 

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে গেল ভারত। আর অধিনায়ক হিসেবে ভারতকে টেস্ট জিতিয়ে এমন এক রেকর্ড করেছেন কোহলি যা উপমহাদেশের আর অন্য কোনো অধিনায়কই করতে পারেননি। উপমহাদেশের প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকায় টেস্ট জিতলেন তিনি।

আজ অ্যাডিলেড টেস্ট জিতে কোহলি অধিনায়ক হিসেবে নিজেকে এমন এক উচ্চতায় নিয়ে গেছেন, যে উচ্চতায় পাকিস্তানের ইমরান খান থেকে কোহলির দেশেরই সৌরভ গাঙ্গুলী কিংবা পরিসংখ্যানের দিক দিয়ে ভারতের সর্বসেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও যেতে পারে।

মোহাম্মদ আজহারউদ্দিন, কপিল দেব, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিষেন সিং বেদি, মনসুর আলী খান পতৌদি, বিজয় হাজারে, ভিনু মানকড়ের মতো ভারতীয় অধিনায়কেরাও এই উচ্চতা ছুঁতে পারেননি, যা গড়লেন কোহলি। অ্যাডিলেড টেস্ট জিতে উপমহাদেশের প্রথম টেস্ট অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জিতলেন কোহলি। বলা বাহুল্য, পাকিস্তানের ইনজামাম উল হক, ওয়াসিম আকরাম, জহির আব্বাস, হানিফ মোহাম্মদ, মিসবাহ উল হক, হানিফ মোহাম্মদ, ইন্তিখাব আলম ও শ্রীলঙ্কার সনৎ জয়াসুরিয়া, অর্জুনা রানাতুঙ্গা, অরবিন্দ ডি সিলভা, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে থেকে বাংলাদেশের হাবিবুল বাশার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম—উপমহাদেশের কোনো অধিনায়কেরই এই কীর্তি নেই।

বিদেশে কোহলির এই জয়যাত্রা শুরু হয়েছিল বছরের শুরুতেই। তাঁর নেতৃত্বে জানুয়ারিতে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল ভারত। ট্রেন্টব্রিজে ইংল্যান্ডকে ২০৩ রানে হারিয়ে নিজের মুকুটে আরেকটি পালক জুড়েছিলেন কোহলি। অ্যাডিলেড টেস্টে ব্যাট হাতে তেমন কিছু না করতে পারলেও নেতৃত্বগুণ দিয়ে আজ হারালেন অস্ট্রেলিয়াকে। কোহলির নেতৃত্বে এশিয়ার প্রথম দল হিসেবে এক পঞ্জিকাবর্ষে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডে জেতার কীর্তিও গড়েছে ভারত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer