Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

যুদ্ধ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র, চাইলেই সেনা ফিরিয়ে নিতে পারি: পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৮, ১৭ আগস্ট ২০২২

প্রিন্ট:

যুদ্ধ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র, চাইলেই সেনা ফিরিয়ে নিতে পারি: পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র তার শক্তি প্রদর্শন করতে ইউক্রেন যুদ্ধকে দীর্ঘায়িত করছে। যে কোনো সময় চাইলেই সেনাদের ইউক্রেন থেকে ফিরিয়ে নিতে পারেন তিনি।

মঙ্গলবার মস্কোতে একটি নিরাপত্তা সম্মেলনে যুক্তরাষ্ট্র সম্পর্কে পুতিন আরও বলেন, তাদের (যুক্তরাষ্ট্র) আধিপত্য বজায় রাখতে সংঘাত তৈরির প্রয়োজন। খবর এপির।

তিনি বলেন, ইউক্রেনের জনগণকে তারা কামান তুলে দিয়েছে। যুক্তরাষ্ট্র এ সংঘাতকে বাড়াচ্ছে এবং একইভাবে এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকায় সংঘাত ছড়ানোর চেষ্টা করছে।

শীর্ষ রুশ বিশেষজ্ঞরা বলছেন, পুতিন ইউক্রেনকে রাশিয়ার অংশ হিসেবে দেখেন এবং ইউক্রেনে জয়ের লক্ষ্য থেকে কখনো হাল ছাড়বেন না।

পুতিন বলেন, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সফর শুধু তাইপের অভ্যন্তরীণ বিষয়কে কেন্দ্র করে হয়নি। যুক্তরাষ্ট্রের পরিকল্পিত ওই সফর ছিল খুবই উদ্দেশ্যমূলক, কৌশলগত ও উসকানিমূলক একটি পদক্ষেপ।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার পর থেকে ওয়াশিংটন ও মস্কোর সম্পর্কের অবনতি ঘটে। পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোর জবাবে পুতিন আফ্রিকা ও এশিয়ায় বন্ধুরাষ্ট্রগুলোর সঙ্গে বিশেষ করে চীনের সঙ্গে সম্পর্ক জোরদার করেন।

চীনের দাবি তাইওয়ান তাদের অংশ। যদিও তাইওয়ান নিজেকে স্বায়ত্তশাসিত এবং গণতান্ত্রিক একটি দেশ হিসেবে দাবি করে। বেইজিংয়ের সাম্প্রতিক এ কর্মকাণ্ডের সঙ্গে সম্পূর্ণ সংহতি জানায় মস্কো ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer