Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের সাথে ‘কখনো যুদ্ধ চায় না’ ইরান : রুহানি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১২, ২৬ জুন ২০১৯

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রের সাথে ‘কখনো যুদ্ধ চায় না’ ইরান : রুহানি

ঢাকা : ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের সাথে তেহরান ‘কখনো যুদ্ধ চায় না। দু’দেশের মধ্যে চলমান চরম উত্তেজনার প্রেক্ষিতে বুধবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানায়। 

প্রেসিডেন্টের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা পরিবেশিত খবরে বলা হয়, ‘এ অঞ্চলে উত্তেজনা বাড়ানোর কোন আগ্রহ ইরানের নেই এবং তারা যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কোন দেশের সাথেই কখনো যুদ্ধ চায় না।’

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন ইরান গুলি করে ভূাপাতিত করাকে কেন্দ্র করে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে কথা বলার সময় রুহানি এসব কথা বলেন।

ইরানের প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে বলেন, ‘আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার ব্যাপারে আমরা সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। আর এটা বজায় রাখার ব্যাপারে আমরা চেষ্টা চালাবো।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি একেবারে শেষ মুহূর্তে ইরানের বিরুদ্ধে পাল্টা হামলা চালানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। তবে ড্রোনটি ইরানের আকাশসীমায় ছিল তেহরানের এমন দাবি তিনি প্রত্যাখান করেন।

তবে ইরানের সর্বোচ্চ নেতা ও শীর্ষ কর্মকর্তাদের ওপর ট্রাম্প অবরোধ আরোপের ঘোষণা দেয়ায় এ সপ্তাহে দেশ দু’টির মধ্যে উত্তেজনা আরো বেড়ে গেছে।

ইরান ও বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত যুগান্তকারী পরমাণু চুক্তি থেকে ট্রাম্প সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার পর তেহরানের বিরুদ্ধে এটি হচ্ছে সর্বশেষ নতুন পদক্ষেপ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer