Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের একচ্ছত্র আধিপত্যের যুগ শেষ: পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩৫, ২৪ অক্টোবর ২০২০

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রের একচ্ছত্র আধিপত্যের যুগ শেষ: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্যের যুগ’ বহু আগে শেষ হয়ে গেছে। এর কারণ হিসেবে তিনি বলেছেন, বিশ্বে ক্ষমতার ভারসাম্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটছে। স্থানীয় একটি থিঙ্কট্যাঙ্ককে দেওয়া সাক্ষাত্কারে তিনি এ কথা বলেন। খবর পার্স টুডের।

মস্কোভিত্তিক থিঙ্কট্যাঙ্ক ‘ভালদই ডিসকাশন ক্লাবকে’ পুতিন বলেন, এক সময় গোটা বিশ্বে যুক্তরাষ্ট্রের ‘একচ্ছত্র আধিপত্য’ থাকলেও এখন আর সে দাবি করা সম্ভব নয়। বেশির ভাগ আন্তর্জাতিক সমস্যা ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার যে যুগ ছিল তাও শেষ হয়ে গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, চীন ও জার্মানি যথাক্রমে অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তিমত্তার দিক দিয়ে পরাশক্তি হওয়ার দিকে ক্রমশ অগ্রসর হচ্ছে। এছাড়া ব্রিটেন ও ফ্রান্সের নাম উল্লেখ করে পুতিন বলেন, আন্তর্জাতিক বিষয়গুলোতে এই দুই দেশের ভূমিকাও লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে। তবে রুশ প্রেসিডেন্ট তার বক্তব্যে বিভিন্ন বৈশ্বিক সমস্যা নিয়ে অন্যান্য দেশের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। এমনকি সাইবার নিরাপত্তা, অন্যান্য সুরক্ষা-সম্পর্কিত বিষয় ও পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের ক্ষেত্রে তিনি পরবর্তী মার্কিন প্রশাসনের সঙ্গে সংলাপেরও প্রস্তাব দিয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer