Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে ৩৩ হাজার বোতল বেবি পাউডার তুলে নিল জনসন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২১, ২০ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রে ৩৩ হাজার বোতল বেবি পাউডার তুলে নিল জনসন

ঢাকা : বিশ্ববিখ্যাত জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার পরীক্ষা করে তাতে ক্ষতিকারক অ্যাসবেস্টসের উপস্থিতি পাওয়ার পর যুক্তরাষ্ট্রের বাজার থেকে ৩৩ হাজার বোতল বেবি পাউডার তুলে নিয়েছে শিশুপণ্য তৈরীতে খ্যাতনামা এই প্রতিষ্ঠানটি। অনলাইনে বেবি পাউডারের একটি বোতল কিনে তার পরীক্ষা করেছিল মার্কিন হেলথ রেগুলেটরস। সেই পরীক্ষায় অ্যাসবেস্টস ধরা পড়ে।

মার্কিন হেলথ রেগুলেটরস জানায়, নিয়মিত অ্যাসবেস্টস ব্যবহার করলে ক্যানসার হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। খবরটি প্রকাশিত হবার পর ১৩০ বছরের পুরনো এই মার্কিন কোম্পানির শেয়ারের দর ৬ শতাংশ পড়ে গেছে। তবে এই পরীক্ষার রিপোর্ট তারা মেনে নিতে পারছেন না বলে সাংবাদিকদের জানিয়েছেন কোম্পানির মেডিক্যাল সেফটি বিভাগের প্রধান ড. সুসান নিকোলসন। এক মাস আগেই নিজেদের প্রোডাক্ট পরীক্ষা করে সেখানে কোনও অ্যাসবেস্টস পাওয়া যায়নি বলে দাবি করেছেন তিনি।

বেবি পাউডারসহ জনসনের ট্যালকম পণ্যে ক্যান্সার সৃষ্টিকারী উপাদন রয়েছে অভিযোগ তুলে ১৫ হাজারের বেশি ক্রেতা কোম্পানিটির বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা করেছেন। গত বছর সেসব মামলার কয়েকটির রায়ে জনসন অ্যান্ড জনসনকে কোটি কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer