Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে পানিতে ‘মস্তিষ্কখেকো’ অ্যামিবার সন্ধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩২, ২৭ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রে পানিতে ‘মস্তিষ্কখেকো’ অ্যামিবার সন্ধান

যুক্তরাষ্ট্রের লেক জ্যাকসন ও টেক্সাসের বাসিন্দাদের ট্যাপের পানি ব্যবহারে সতর্ক করেছে স্বাস্থ্য বিভাগ।পানিতে ‘মস্তিষ্কখেকো’ অ্যামিবার সন্ধান পাওয়ার পর এই সতর্কবার্তা দেয় দেশটির স্বাস্থ্য বিভাগ। 

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শহরের বাসিন্দারের জন্য যে পানি সরবরাহ করা হয় তাতে ‘নিগলেরিয়া ফাওলেরি’ নামের এককোষী প্রাণীর সন্ধান পাওয়া গেছে। এই আণুবীক্ষণিক এককোষী অ্যামিবা মগজে সংক্রমণ ঘটাতে পারে এবং এটা সাধারণত প্রাণঘাতী হয়।

দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ পানির মাধ্যমে ছড়ায়। এককোষী এই অ্যামিবা খালি চোখে ধরা দেয় না। উষ্ণ পানির মাধ্যমে সাধারণত নাক দিয়ে মানুষের শরীরে প্রবেশ করে। এরপর মস্তিষ্কে ঢুকে স্নায়ু ধ্বংস করে ফেলে। তবে এটা একজন থেকে আরেকজনের দেহে ছড়ায় না।

লেক জ্যাকসনের কর্মকর্তারা বলেছেন, আমরা পানি সরবরাহ ব্যবস্থা জীবাণুমুক্ত করছি। তবে এটা করতে কত সময় লাগবে তা বলতে পারছি না। রাতে শুধু টয়লেটে ফ্লাশ করা ছাড়া অন্য কোনো কাজে পানি ব্যবহার না করার জন্য শুক্রবার টেক্সাসের আট কমিউনিটিতে সতর্ক করা হয়েছে। যদিও শনিবার সব জায়গা থেকে এই সতর্কতা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

লেক জ্যাকসনের কর্তৃপক্ষ পরে জানিয়েছে, জনগণ পানি ব্যবহার শুরু করতে পারে, তবে পানি পান করার আগে অবশ্যই তা ফুটিয়ে নিতে হবে। গোসল করার সময় নাক দিয়ে যেন পানি না যায় সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, শিশু, বয়স্ক ব্যক্তি এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার লোকদের মধ্যে এই অ্যামিবা খুব সহজেই সংক্রমণ ঘটাতে পারে।

কর্মকর্তারা জানিয়েছেন, তারা শহরের পানি সরবরাহ ব্যবস্থা শোধন করেছেন। তারা পানি নিরাপদে ব্যবহারের ব্যবস্থা নিশ্চিত করার জন্য আরও পরীক্ষা-নিরীক্ষা করবেন। যুক্তরাষ্ট্রে ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে ৩৪ জন এই অ্যামিবায় আক্রান্ত হয়েছে, তাদের মধ্যে ৩৪ জন আক্রান্ত হয়েছে সুইমিংপুলের পানি থেকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer