Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে নাসা’র কর্মসূচিতে যাচ্ছে শাবির ‘টিম অলিক’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ১৮ জুন ২০১৯

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রে নাসা’র কর্মসূচিতে যাচ্ছে শাবির ‘টিম অলিক’

ঢাকা : মার্কিন যুক্তরাষ্ট্রের ‘মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)’র কর্মসূচিতে অংশ নেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলিক’।

আগামী জুলাই মাসে অনুষ্ঠিতব্য এই কর্মসূচিতে অংশগ্রহনের জন্য গত ২৯ মে ও ১২ জুন ‘নাসা’ কর্তৃপক্ষ পৃথক দুইটি ই-মেইলের মাধ্যমে শাবির ‘টিম অলিক’কে আমন্ত্রণ জানিয়েছে।

‘টিম অলিক’র মেন্টর ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী এ তথ্য নিশ্চিত করেন।
বিশ্বপ্রিয় চক্রবর্তী জানান, আগামি ২০ জুলাইয়ের মধ্যে শাবির ‘টিম অলিক’কে নাসায় উপস্থিত থাকতে বলা হয়েছে। যেখানে আগামী ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন টিম অলিকের সদস্যরা।

এ বিষয়ে টিম অলিকের দলপতি আবু সাবিক মাহদি বলেন, ‘গত ২৯ মে ও ১২ জুন দু’টি আলাদা ই-মেইলের মাধ্যমে আমাদের আমন্ত্রণ জানিয়েছে নাসা। মেইলে আরও জানানো হয়েছে, আগামী ২০ জুলাইয়ের মধ্যে আমাদের নাসায় উপস্থিত হতে হবে। ২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উৎক্ষেপণ সরাসরি দেখতে পারবো আমরা। এছাড়া ২২ ও ২৩ জুলাই অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহনের কথা জানানো হয়েছে।’

নাসায় প্রদত্ত তথ্য থেকে ভার্চুয়াল রিয়েলিটি এপ্লিকেশন ‘লুনার ভিআর’ তৈরি করে বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটাগরিতে বিশ্বে প্রথমস্থান অধিকার করে শাবিপ্রবির টিম অলিক। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে চাঁদে পরিবেশ কেমন, তাপমাত্রা কেমন থাকে, চাঁদের রং পরিবর্তন হওয়া, চাঁদে যা আছে, চাঁদ থেকে সূর্যের ছবি কেমন হয় ইত্যাদি নিয়ে এই প্রজেক্ট ছিল। যা বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটাগরিতে প্রথম হয়েছে।
টিম অলিকের সদস্যরা হলেন-বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম ও আবু সাবিক মেহেদী এবং একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান।

এরআগে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) চার শিক্ষার্থী; যারা ‘টিম অলিক’ এর সদস্য।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer