Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রকে কঠোর হুঁশিয়ারি চীনের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৪, ২১ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রকে কঠোর হুঁশিয়ারি চীনের

ছবি : রুশ এস৪০০ ক্ষেপণাস্ত্র

ঢাকা: রাশিয়ার জঙ্গিবিমান ও ক্ষেপণাস্ত্র কেনার জন্য চীনের সেনাবাহিনীর ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা তুলে না নেওয়া হলে ওয়াশিংটনকে এর পরিণতি ভোগ করতে হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছে বেইজিং।

ওয়াশিংটন বলছে, মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপ ও ইউক্রেইনে দখলদারিত্বের প্রতিক্রিয়ায় মস্কোর ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, তা লঙ্ঘন করেছে চীন।

আর সে কারণেই বেইজিং সম্প্রতি রাশিয়ার কাছ থেকে ১০টি সুখোই-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার পর চীনা সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

২০১৪ সালে ইউক্রেইনের কাছ থেকে ক্রিমিয়া অধিগ্রহণের পর থেকে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা শক্তি একের পর এক নিষেধাজ্ঞা দিলেও চীন তাতে কখনোই সমর্থন দেয়নি। সে কারণে রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনাও বন্ধ রাখেনি বেইজিং।

সামরিক বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপকে ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে অত্যন্ত ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুয়াং।

তিনি বলেন, ওয়াশিংটন আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নীতিমালা লঙ্ঘন করেছে এবং চীনের সঙ্গে সম্পর্ককেও সমস্যাশঙ্কুল করে তুলেছে। আমরা যুক্তরাষ্ট্রকে এ ভুল শুধরে নেওয়া এবং নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানাচ্ছি। অন্যথায় যুক্তরাষ্ট্রকে এর পরিণতি ভোগ করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer