Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্র ৩০ বছরের মধ্যে বিশ্বে প্রভাব হারাবে: জরিপ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৪, ২৪ মার্চ ২০১৯

প্রিন্ট:

যুক্তরাষ্ট্র ৩০ বছরের মধ্যে বিশ্বে প্রভাব হারাবে: জরিপ

ঢাকা : যুক্তরাষ্ট্রের বেশিরভাগ নাগরিক মনে করেন, আগামী ৩০ বছরের মধ্যে দেশটি বিশ্বে প্রভাব হারাবে। এমন তথ্য উঠে এসেছে পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে।

শনিবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে। এতে বলা হয়, এই জরিপ অনুসারে যুক্তরাষ্ট্রের ১০ জনের ছয়জন মনে করেন যে ২০৫০ সালের মধ্যে দেশটি বিশ্বের কম গুরুত্বপূর্ণ দেশে পরিণত হবে।

এই ওয়াশিংটনভিত্তিক অলাভজনক সংগঠনের জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের সব বর্ণ ও গোত্রের মানুষ এমনটি মনে করেন। তবে শ্বেতাঙ্গ ও তুলনামূলকভাবে বেশি শিক্ষিত মানুষদের মধ্য এই ধারণার ব্যাপক বিস্তার ঘটেছে।

জরিপ অনুসারে, দেশটির ডেমোক্র্যাটিক পার্টির সদস্য ও সমর্থকদের ৬৫ শতাংশ এই ধারণা পোষণ করছেন। অন্যদিকে রিপাবলিকান পার্টির সদস্য ও সমর্থকদের মধ্যে ৫২ শতাংশ মনে করছেন ২০৫০ সালে বিশ্বে প্রভাব হারাবে যুক্তরাষ্ট্র।

দেশটির অনেক নাগরিক মনে করেন এই সময়ে বিশ্বে প্রভাব বাড়বে চীনের। এছাড়া আগামী ৩০ বছরের মধ্যে দেশটি যুক্তরাষ্ট্রকে অবশ্যই ছাড়িয়ে যাবে এমনটিও মনে করছেন অনেকে।

যুক্তরাষ্ট্রের অর্থনীতির ভবিষ্যৎ, জাতীয় ঋণ এবং স্বাস্থ্যখাতে ব্যয়ের বিষয়ে দেশটির জনগণ খুবই হতাশ বলেও দেখা গেছে এই জরিপে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer