Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্যের সঙ্গে তালেবানের বৈঠক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৪, ৫ অক্টোবর ২০২১

প্রিন্ট:

যুক্তরাজ্যের সঙ্গে তালেবানের বৈঠক

আফগানিস্তানের তালেবান সরকারের সঙ্গে বৈঠক করেছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের বিশেষ দূত সাইমন গাস। মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

জনসনের আফগানিস্তান বিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি সাইমন গাসের সঙ্গে ওই বৈঠকে অংশ নেন তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী, উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার ও আবদুস সালাম হানাফি। খবরে বলা হয়, বৈঠকে দেশটির মানবিক সংকট ও সুরক্ষার উপায় নিয়ে আলোচনা হয়।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স জানায়, বৈঠকে আফগানিস্তান সংকট নিয়ে কীভাবে সহযোগিতা করবে যুক্তরাজ্য তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও সংখ্যালঘুদের নিয়ে উদ্বেগ এবং নারী অধিকার নিয়ে আলোচনা হয় বৈঠকে। আফগানিস্তানে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের নিরাপদে ফেরত আনা এবং যেসব আফগান যুক্তরাজ্যে যেতে ইচ্ছুক তাদের নিয়ে তালেবান প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন সাইমন গাস ।

বৈঠক শেষে এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল বাক্বী বলেন, আমাদের দুই দেশের মধ্যে কীভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer