Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

যুক্তরাজ্য থেকে ৬৫০০ কিমি পায়ে হেঁটে মক্কায় হজ অ্যাডাম মহম্মদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৫, ১১ জুলাই ২০২২

আপডেট: ১৭:০৬, ১১ জুলাই ২০২২

প্রিন্ট:

যুক্তরাজ্য থেকে ৬৫০০ কিমি পায়ে হেঁটে মক্কায় হজ অ্যাডাম মহম্মদের

ইসলাম ধর্মের অবশ্য করনীয় কর্তব্যের মধ্যে একটি হল হজ যাত্রা। প্রতিবছর সারা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মানুষ বহু কষ্ট স্বীকার, খরচের ধাক্কা থাকলেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবের মক্কায় যান হজ পালনের উদ্দেশ্যে। তবে এবারের হজে ব্রিটেনের বাসিন্দা ইরাকীয়-কুর্দিশ বংশোদ্ভূত এক ব্যক্তি যা করলেন তা চোখ কপালে তোলার মতো। যুক্তরাজ্যের উলভারহ্যাম্পটন থেকে মক্কা পর্যন্ত প্রায় ৬৫০০ কিলোমিটার পথ পায়ে হেঁটে অতিক্রম করেছেন তিনি।

৫২ বছর বয়সী অ্যাডাম মহম্মদ ১০ মাস ২৫ দিন হেঁটে পৌঁছেছেন মক্কায়। যাত্রাপথে তিনি  নেদারল্যান্ডস, জার্মানি, অস্ট্রিয়া, হাঙ্গেরি, সার্বিয়া, বুলগেরিয়া, তুরস্ক, লেবানন এবং জর্ডান পেরিয়ে সবশেষে পা দিয়েছেন সৌদি আরবে। ব্রিটেন থেকে ২০২১ সালের ১ আগস্ট বেরিয়েছিলেন তিনি, মক্কায় পৌঁছেছেন জুন মাসে।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, রোজ প্রায় ১৭.৮ কিমি পথ পাড়ি দিয়েছিলেন অ্যাডাম। বাড়িতেই বানানো প্রায় ৩০০ কেজি ওজনের ঠেলাগাড়ি নিয়ে বেরিয়েছিলেন তিনি। সেই গাড়িতে নিজের জিনিসপত্র ছাড়াও ছিল একটি স্পিকার যাতে ইসলামিক ধর্মীয় আবৃত্তি বাজত। অ্যাডামের উদ্দেশ্য ছিল শান্তি এবং সাম্যের বাণী প্রচার করা।

‘গো-ফান্ড-মি’তে একটি পেজও বানিয়ে ফেলেছেন অ্যাডাম। তিনি বলছেন, ‘এটা আমি খ্যাতি বা অর্থের জন্য করছি না। বরং পৃথিবীর উদ্দেশে এই বার্তা দিতে যে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সব মানুষ সমান। আমাদের ইসলাম যা শিখিয়েছে সেই শান্তি ও একতার বার্তাও দিতে চেয়েছি।’ তাঁর যাত্রাপথের ছবি, ভিডিও শেয়ার করে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বিখ্যাত হয়ে উঠেছেন অ্যাডাম মহম্মদ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer