Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

যশোরে ড্রেণ নির্মাণে অনিয়ম ও গোঁজামিল

কাজী রকিবুল ইসলাম, যশোর প্রতিনিধি

প্রকাশিত: ০০:০৭, ২২ মার্চ ২০১৯

আপডেট: ০০:০৭, ২২ মার্চ ২০১৯

প্রিন্ট:

যশোরে ড্রেণ নির্মাণে অনিয়ম ও গোঁজামিল

যশোর: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ যশোর উপ-বিভাগের আওতাধীন উপশহর হাউজিং এষ্টেটের অবকাঠামো উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়নে জলাবদ্ধতা নিরসনে ড্রেন নির্মাণে গোজামিল করায় স্থানীয় লোকজন তা বন্ধ করে দেয়। দরপত্রের বাইরে গোজামিল দিয়ে বৃহস্পতিবার সকাল থেকে ড্রেন নির্মাণে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান পড়েছে দারুণ বেকায়দায়। গোটা উপশহর এলাকায় সাড়ে ১৫ কোটি টাকার মধ্যে ৬ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হবে ড্রেন নির্মাণে বাকী টাকা সড়ক নির্মাণে ব্যয় করা হবে বলে সংশ্লিষ্ট দপ্তর জানিয়েছেন।

যশোর উপশহর হাউজিং এষ্টেটের আওতাধীন স্বাধীনতার পর জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ যশোর উপ-বিভাগ বৃহৎ বাজেটে উপশহর এলাকার অবকাঠামো উন্নয়নের বাজেট প্রস্তুত করেন। বাজেট চাহিদা মোতাবেক জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ যশোর উপ-বিভাগকে গোটা উপশহর এলাকার রাস্তাঘাট প্রসস্ত,ড্রেণ নির্মাণে স্থানীয় সরকারের সাথে আলোচনা করে একটি সিদ্ধান্তে পৌছান। তারই ধারাবাহিকতায় উপশহর হাউজিং এষ্টেটের অধীনে চলাচলরত যে সব রাস্তা ঘাট স্থায়ী পানি নিস্কাসনের জন্য ড্রেন করার পরিকল্পনা রয়েছে তা বাস্তবায়নে দরপত্র আহবান করেন। দরপত্র আহবানে গোটা উপশহর এলাকায় ড্রেণ নির্মানের কাজ পান মাদারীপুর জেলার ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স খান ট্রেডার্স এর মালিক মুজাম খান। গোটা উপশহর এলাকায় চাহিদা মোতাবেক জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ যশোর উপ-বিভাগের মাধ্যমে স্থানীয় সরকারের সাথে আলোচনা করে ড্রেণ নির্মাণে ৬ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্ধ দেন। উক্ত কাজের অনুমতি পেয়ে মেসার্স খান ট্রেডার্স প্রতিষ্ঠানের মালিক মুজাম খান যশোর উপশহর ইউনিয়ন পরিষদের অধীনে ৭ নং ওয়ার্ডে ই ব্লকের পূর্ব পাশে শিল্পপ্লট সংলগ্ন পশ্চিম উত্তর পাশ থেকে ড্রেন নির্মাণের কাজ শুরু করেন। যে ড্রেন শেখহাটি হয়ে ভৈরব নদীর সাথে সম্পৃত হবে। গত দুই সপ্তাহ যাবত ড্রেন নির্মাণে প্রস্তুতি গ্রহন হিসেবে খননের কাজ করেন। উত্তর পাশ থেকে ড্রেণের শুরুস্থানে বৃহস্পতিবার সকালে ধরলে গোজামিল দিয়ে ঢালাইয়ের প্রস্তুতিকালে স্থানীয় বাসিন্দাসহ সাবেক ছাত্রলীগ সভাপতি ও উপশহর মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি সুখেন মজুমদার,স্থানীয় জনপ্রতিনিধি খায়রুল বাশার,মিনু,ঠিকাদার রকিব মোস্তাফা,সাংবাদিক বাধা দেন। তারা ড্রেন নির্মাণের জন্য লোহার খাচি তুলে দেন।

স্থানীয় জনপ্রতিনিধি খায়রুল বাশার, মিনু, সুখেন মজুমদার অভিযোগ করেন বলেন, বৃহস্পতিবার সকাল থেকে উপশহর ই ব্লকের পূর্ব উত্তর শেষ থেকে ড্রেন নির্মাণে শ্রমিকেরা সিডিউলের নিয়ম মোতাবেক কাজ না করায় লোহার খাচি তুলে দিয়ে প্রতিবাদ জানাতে থাকে। তারা জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ যশোর উপ-বিভাগ যশোরের উপ-বিভাগীয় প্রকৌশলী দীপক কুমার সরকার (চঃদাঃ),উপ-সহকারী প্রকৌশলী মাসউদ রেজা,তুহিনকে বিষয়টি অবহিত করেন। সুখেন মজুমদার,মিনু মেম্বর বলেন,ড্রেন নির্মাণে নীচে সিডিউল মোতাবেক যে পরিমানের বালি দেওয়ার কথা রয়েছে তা না দিয়ে শুধু মাত্র মাটির উপর পলিথিন বিছিয়ে লোহার খাঁচি বেঁধে পাথরের ঢালাই দেওয়ার প্রস্তুতি নিলে প্রতিবাদে তারা বন্ধ করে দেয়। শুধু তাই নয় বালি ছাড়া ড্রেন নির্মাণে নীচে যে নাম্বারের বা মানের ইট দেওয়ার কথা সিডিউলে রয়েছে তা দেওয়া হয়নি। এখানে নীচে দেওয়া হচ্ছিল ৩ নম্বর ইট। তাছাড়া,ড্রেন নির্মাণে ঢালাই কাঁদা দিয়ে বাধ সৃষ্টি করে পাণি জমাটের কোন বালাই করা হয়নি ইতিপূর্বে ড্রেন কাজের যে ঢালাই সম্পন্ন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ড্রেণ নির্মাণে অনিয়ম ও গোজামিলের প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা পাহারা দিয়ে সেখানে অবস্থান নেন। অবস্থা বেগতিক দেখে উক্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মরত শ্রমিকেরা কাজ থেকে সটকে পড়েন।

এ ব্যাপারে উক্ত কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স খান ট্রেডার্স এর মালিক মুজাম খানের মুঠোফোনে আলাপ কালে তিনি বলেন,গোটা উপশহর এলাকায় তিনি ৬ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ড্রেনের কাজ পান। তিনি সিডিউল মোতাবেক কাজ করতে চান। উপশহর ই ব্লক সংলগ্ন ড্রেন নির্মাণের অনিয়মের ব্যাপারে তিনি জানান,কর্মরত শ্রমিকেরা ভূল করেছেন। তারা বালি ছাড়া ও ইটের মান খারাপ দিয়ে ড্রেন নির্মাণের খবর তিনি জানতে পেরে তিনি তা বন্ধ করেন। তিনি উপশহর জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ যশোর উপ-বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে কাজ করতে চান। তিনি সিডিউল মোতাবেক কাজ করতে চান বলে জানান।

খোঁজ নিয়ে আরো জানা গেছে,উপশহর এলাকার ১২ কিলোমিটার রাস্তার কাজে ব্যয় ধরা হবে ৭ কোটি ৮৮ লক্ষ টাকা। গোটা উপশহর এলাকার অবকাঠামো উন্নয়নে স্বাধীনতার পর জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ যে ভূমিকা রাখতে শুরু করেছে তা প্রশংসিত।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer