Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

যশোরে উদীচীর সুবর্ণজয়ন্তী উদযাপন

কাজী রকিবুল ইসলাম, যশোর প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৪২, ২৯ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যশোরে উদীচীর সুবর্ণজয়ন্তী উদযাপন

যশোর : ‘আঁধারবৃন্তে আগুন জ্বালো- আমরা যুদ্ধ- আমরা আলো.... এমন দীপ্ত উচ্চারণে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণজয়ন্তী যশোরে উদযাপন হয়েছে। উদীচী যশোরের উদ্যোগে আজ সোমবার সকালে নানা কর্মসূচির মধ্য দিয়ে এ উৎসব শুরু হয়।

বিকেলে যশোর টাউন হল ময়দানের রওশন আলী মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় বক্তরা বলেন, দুর্নীতি ও অবক্ষয়রোধে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন জোরদার করা সময়ের দাবি। এ দাবি বাস্তবায়নে ‘মানুষের পাশে মানুষ’ এই বিশ্বাস নিয়ে উদীচী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাঙালি জাতি সত্ত্বা বিকাশে উদীচী তার জন্মলগ্ন থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের এ প্রয়াস অব্যহত থাকাবে।

বক্তারা আরো বলেন, সত্যেন সেন, রনেশ দাশগুপ্ত’র হাতে গড়া উদীচী সবসময় নিপীড়িত নির্যাতিত বঞ্চিত মানুষের অধিকার রক্ষায় কাজ করে। সকল স্বাধিকার আন্দেলনে তারাই অগ্রগামী। এই অনন্য ব্যক্তিদের আদর্শ বুকে ধারণ করে সকলকে সাংস্কৃতিক অগ্রযাত্রায় সামিল হওয়ার আহ্বান জানান আলোচকবৃন্দ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান। আলোচক ছিলেন উদীচীর উপদেষ্টা অ্যাড. কাজী আব্দুস শহীদ লাল, অধ্যাপক সন্তোষ হালদার, কলামিস্ট আমিরুল ইসলাম রন্টু, সাবেক সভাপতি সোমেশ মুখার্জী।

শুভেচ্ছা বক্তব্য দেন, জেলা শিল্পকলা একাডেমির নবনির্বাচিত সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু ও উদচিীর সংগঠন সংগীতের গীতিকার আশরাফ হোসেন। স্বাগত বক্তব্য দেন, উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। সঞ্চালনা করেন উদীচী যশোরের সদস্য শুভঙ্কর গুপ্ত ও আবৃত্তিশিল্পী কাজী শাহেদ নেওয়াজ।

আলোচনা অনুষ্ঠান শেষে উদীচীর শিল্পী এবং সত্যেন সেন প্রতিযোগিতায় প্রথমস্থান অর্জনকারীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। গণসংগীত নৃত্য এবং আবৃত্তি দিয়ে সাজানো হয় এ অনুষ্ঠান। শেষে ‘সত্যেন সেন পুরস্কার প্রতিযোগিতায়’ বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

আলোচনা সভার আগে বিকেল মঞ্চে সমবেত কন্ঠে জাতীয় ও সংগঠন সংগীত পরিবেশন কবুতুর উদিয়ে শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনের দ্বিতীয় পর্বের অনুষ্ঠান।  এদিকে প্রতিষ্ঠাবার্ষিকীর এদিন সোমবার সকালে উদীচী প্রাঙ্গণে জাতীয় পতাকা ও সংগঠন পতাকা উত্তোলন শেষে শোভাযাত্রার মধ্য দিয়ে যশোরের নতুন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর উৎসব।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer