Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ময়মনসিংহে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী

মো. নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৩, ২০ মার্চ ২০২১

প্রিন্ট:

ময়মনসিংহে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী

ছবি- বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : একটা ছবি হাজার শব্দ বা একটি পারমাণবিক বোমার চেয়েও শক্তিশালী। ছবি ইতিহাসের সাক্ষী। ছবি নীরবে চিৎকার করে জানান দেয় যুদ্ধের ভয়াবহতার কথা। মৃদু আওয়াজে কানে কানে বলে যায় যুদ্ধের মানবিক গল্প। ছবি বুঝিয়ে দেয় রাজনীতির চাল। কাঠিন্য আর সারল্যের সমসত্ত্ব মিশ্রণে, ব্যক্তিত্বে, মানবিকতা, বুদ্ধিমত্তা আর দুরদর্শিতায় তিনি সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার এক তর্জনী কোটি মানুষকে দিয়েছিল সঠিক পথের দিশা, দেখিয়েছিল স্বাধীনতার পথ। স্বপ্ন দেখিয়েছিল নতুন ভোরের। সেই ভোরের সূর্য নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ আর ধ্বংসাবশেষের ছাই থেকে হয়ে ওঠে পতপত করে উড়তে থাকা স্বাধীন বাংলাদেশের পতাকার লাল। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ। এই তিনটা আলাদা আলাদা শব্দের যেন একটাই অর্থ। বঙ্গবন্ধুর সেই দুর্লভ আলোকচিত্র তার একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।

ময়মনসিংহে চলছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সেই দুর্লভ আলোকচিত্রের প্রদশর্নী। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উদ্যোগে গত ১৬ মার্চ থেকে শুরু হওয়া এ প্রদর্শনী নগরবাসীর বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের ইতিহাস জানার দুয়ার উন্মোচিত করেছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ০৯ টা পর্যন্ত চলমান এ প্রদর্শনীতে নানা বয়সের নারী-পুরুষ-শিশুর ভীড় লক্ষ করা যাচ্ছে। প্রদর্শনী প্রাঙ্গণেকে দৃষ্টিনন্দন করে সাজানোর সাথে আয়োজনকে আরো সমৃদ্ধ করতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে নিয়ে বড় এলইডি স্ক্রিনে প্রামাণ্য, স্বল্প দৈর্ঘ্য চলচিত্র, প্রদর্শিত আলোকচিত্রসমূহের উপর ভিত্তি করে কুইজ প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ময়মনসিংহ সিটি বাসীর কাছে এবারের বঙ্গবন্ধুর জন্মদিন এবং স্বাধীনতা দিবস উদযাপনকে ভিন্ন মাত্রা দিয়েছে।

আয়োজনের উদ্যোক্তা সিটি মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, বঙ্গবন্ধুর আদর্শ এবং মুক্তিযুদ্ধের চেতনা আমাদের সকল উন্নয়ন এবং পথ চলার ভিত্তি। নতুন প্রজন্মকে এ আদর্শ এবং চেতনায় সমৃদ্ধ করতে পারলেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে গড়ে তোলা সম্ভব। বঙ্গবন্ধুর বিভিন্ন ঐতিহাসিক মুহূর্তের এই সব আলোকচিত্র নতুন প্রজন্মের হৃদয়ের গভীরে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের চেতনায় নবজাগরণ সৃষ্টি করবে। গত বিজয় দিবসে আমরা জয় বাংলা চত্বর উদ্বোধন করেছি। মুজিব বর্ষ উদযাপনে নানা কর্মসূচি নিয়েছি। সিটি কর্পোরেশনের এমন উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান মেয়র টিটু।

এ প্রসঙ্গে ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রকৌলশী নূরুল আমিন কালাম বলেন, মেয়র টিটু উদ্যোগে দুর্লভ ছবি সম্বলিত এই চিত্র প্রদর্শনীটি আগামী প্রজন্মের সঠিক জানার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করবে। ময়মনসিংহ বিভাগীয় প্রেস ক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এফ.এম এ সালাম জানান, মুুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর চেতনার আদর্শে অনুপ্রাণিত মানবপ্রেমিক জননেতা মেয়র টিটু। আবাল-বৃদ্ধ-বণিতার প্রতি মেয়র টিটুর সার্বজনীন প্রেম-ভালোবাসা, মায়া-মমতা প্রদর্শণের প্রেক্ষিতে ইতিমধ্যেই তিনি সকল শ্রেণীর পেশার মানুষের মন জয় করতে সক্ষম হয়েছেন। মুুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মেয়র টিটুর নতুন নতুন উদ্ভাবনীর অন্যতম এই দুর্লভ আলোকচিত্র প্রদর্শনীটি। এটির মাধ্যমে নুতন প্রজন্ম পাবে আগামীদিনের আলোর দিশা।

দুর্লভ আলোকচিত্র প্রদর্শনীটি ঘুরে ময়মনসিংহ নাসিরাবাদ কলেজ অধ্যক্ষ প্রতিক্রিয়ায় জানান, সর্বকালের শ্রেষ্ঠতম বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের দুর্লভ আলোকচিত্র প্রদর্শনীর যে মহৎ উদ্যোগ মসিক মেয়র টিটু গ্রহণ করেছেন, তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। এ প্রদর্শনীর প্রতিটি আলোকচিত্র নতুন প্রজন্মের কোমল হৃদয়ে চিরন্তন শিহরণ জাগাবে, নতুন প্রজন্মকে স্বদেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় নতুন করে উজ্জীবিত করবে। তাছাড়া বঙ্গবন্ধুকে জানার নতুন নতুন দিগন্ত তাদের হৃদয়ে উন্মোচিত হবে এবং তাদেরকে কোটি কোটি বঙ্গবন্ধু হবার ও সত্যিকার সোনার বাংলা গড়ার চেতনায় সমৃদ্ধ করে তুলবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer