Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ময়মনসিংহ শহররক্ষা বাঁধে ভাঙ্গন, হুমকিতে জয়নুল উদ্যান

মো. নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫৪, ৩০ মে ২০২০

আপডেট: ১৩:৫৬, ৩০ মে ২০২০

প্রিন্ট:

ময়মনসিংহ শহররক্ষা বাঁধে ভাঙ্গন, হুমকিতে জয়নুল উদ্যান

ছবি- বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধের একাধিক পয়েন্টে ভাঙ্গনের কারণে ময়মনসিংহ বিভাগীয় শহরের দৃষ্টিনন্দন জয়নুল আবেদিন পার্কটির অস্তিত্ব এখন হুমকির সম্মুখীন। সম্প্রতি প্রবল বৃষ্টির পানিতে বাঁধের বিভিন্ন স্থানে ভেঙ্গে ব্রহ্মপূত্র নদের গর্ভে বিলিন হয়ে গেছে।

সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্নিঝড় আম্পান ও প্রবল বৃষ্টিতে পার্কের বাঁধের ৬ টি স্থানে ভেঙ্গে গেছে। আরো বৃষ্টিপাত হলে বাধের ভাঙ্গন আরো বহুগুণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বাধটি নির্মাণে নিন্মমানের সামগ্রী ব্যবহারের ফলে দুর্বল এই বাঁধটি প্রতি বছরই বৃষ্টির পানিতে ভেঙ্গে যাচ্ছে। কোনো রকমে জোড়াতালি দিয়ে রক্ষা করা হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের।

ময়মনসিংহবাসী বিষয়টি সম্পর্কে জরুরি পদক্ষেপ নেয়ার জন্য ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন এবং সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন। আবহাওয়া অফিস সুত্রে জানা গেছে, সামনে আরো প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অতিসত্ত্বর শহররক্ষা বাঁধের ভাঙ্গা অংশগুলো মেরামত করা না হলে ময়মনসিংহ শহর সহ বিভিন্ন এলাকার ভ্রমণ পিপাসু সবার প্রিয় শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্কটি টিকিয়ে রাখা কঠিন হয়ে দাঁড়াবে। তাই বাঁধটি জরুরি মেরামত প্রয়োজন। নইলে আরও বড় ক্ষতি হতে পারে।

এ ব্যাপারে ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, ময়মনসিংহ নগরীর ঐতিয্যবাহী শিল্পাচার্য জযনুল আবেদীন সংগ্রহশালা ও জয়নুল আবেদীন পার্কটি রক্ষা করতে বেড়িবাঁধ সংস্কারে জরুরি ভিত্তিতে যথাযত কর্তৃপক্ষের পদক্ষেপ নেয়া প্রয়োজন। বিষয়টি নিয়ে আমি ময়মনসিংহের জেলা প্রশাসকের সাথে কথা বলবো।

গণকল্যাণ পরিষদ (জিকেপি) নির্বাহী পরিচালক ও জিকেপি ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি লায়ন ড. মোঃ সিরাজুল ইসলাম বলেন, ময়মনসিংহের শত বর্ষের ঐতিয্য শিল্পাচার্য জযনুল আবেদীন সংগ্রহশালা ও জয়নুল আবেদিন পার্কটি রক্ষা করার জন্য জরুরি ভিত্তিতে বাঁধটির মেরামত করা প্রয়োজন। এটি ময়মনসিংহবাসীর ঐতিয্যের অন্যতম।

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইহ্জিনিয়ার নূরুল আমিন কালাম বলেন, অবিলম্বে পার্কের বেড়ি বাঁধ সংস্কারের কাজ করা প্রয়োজন। তিনি বলেন, ব্রহ্মপুত্র নদ থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে অনেক স্থানে এমনিতেই ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে।

ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, বিষয়টি সম্পর্কে আমি পানি উন্নয়ন বোর্ড ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে বলবো। আশাকরি তড়িৎ পদক্ষেপ নেয়া হবে। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মোঃ শামসুদ্দোহা জানান, ক্ষতিগ্রস্ত এলাকাটি দেখেছি, দ্রুত মেরামতের কাজ শুরু করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer