Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

ম্যান সিটিকে বিদায় করে ফাইনালে রিয়াল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫০, ৫ মে ২০২২

প্রিন্ট:

ম্যান সিটিকে বিদায় করে ফাইনালে রিয়াল

চ্যাম্পিয়ন্স লিগে সিটির মাঠে প্রথম লেগে ৪-৩ গোলে হেরে যাওয়া রিয়াল ফিরতি পর্বে নিজেদের মাঠে আজ ৩-১ গোলের দারুণ জয় পেয়েছে। দুই লেগ মিলিয়ে ৬-৫ গোলে জিতে ফাইনালে উঠে গেল দলটি।

চ্যাম্পিয়নস লিগ মানে যে রিয়ালের অসাধারণ কোনো গল্পেরই নিশ্চয়তা! বার্নাব্যু আজ আরেকবার সেটি প্রমাণ করল।

ম্যাচের শুরু থেকেই দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে ম্যানচেস্টার সিটি। প্রথম হাফে দুই দলই ছয়টি করে শট নিলেও রিয়াল পোস্ট বরাবর কোন শটই নিতে পারেনি। ওদিকে সিটির ছয় শটের চারটিই পোস্ট বরাবর ছিল। প্রথম হাফ গোলশূন্য শেষ হলেও, মনে হচ্ছিল দ্বিতীয় হাফে গোল করে সহজ জয় নিয়েই বার্নাব্যু ছাড়বে গার্দিওলা দল।

তবে দ্বিতীয় হাফে ঘুরে দাঁড়ায় রিয়াল। যদিও দ্বিতীয় হাফেও ভালো ফুটবল খেলেছে সিটিই, তবে এই হাফে ঘুরে দাঁড়ায় রিয়াল। কিন্তু ম্যাচের ৭৩তম মিনিটে বক্সের ডান দিক থেকে রিয়াদ মাহরেজের দারুণ শটে এগিয়ে যায় সিটি। তবে ঘুরে দাঁড়ানোর মন্ত্রটা রিয়াল খুঁজে পায় ম্যাচের ৯০ মিনিটে।

সান্তিয়াগো বার্নাব্যুতে ৮৯ মিনিটেও ১-০ গোলে পিছিয়ে ছিল রিয়াল। তবে ৯০তম মিনিটেই পাশার দান পালটে দেয় রিয়াল। ৯০ মিনিটে বেনজেমার ক্রস থেকে পা লাগিয়ে গোল করেন রদ্রিগো। এরপর অতিরিক্ত সময়ের প্রথম পাঁচ মিনিটেই পেনাল্টি পেয়ে যায় রিয়াল। ডি বক্সে তাকে ফেলে দেয় ডিয়াজ। সেই পেনাল্টি থেকে বল জালে জড়িয়ে রিয়ালকে ফাইনালে নিয়ে যান রিয়ালের ফরাসি তারকা বেনজেমা।

অতিরিক্ত সময় শেষে দুই লেগ মিলিয়ে রিয়াল এগিয়ে থাকে ৬-৫ গোলে। যার সুবাদে এবারের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল নিশ্চিত করে লস ব্লাঙ্কোসরা।

এর আগে, কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বে চেলসির মাঠে ৩-১ গোলে জয় পেয়েছিল রিয়াল মাদ্রিদ। তবে নিজ মাঠে ৩-২ গোলে হেরেও সেমিফাইনাল নিশ্চিত করে কার্লো আনচেলত্তির দল।

এরই ফলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের এবারের আসরের দুই দল নিশ্চিত হল। ফাইনালে রিয়াল মাদ্রিদ খেলবে লিভারপুলের বিপক্ষে। গত মঙ্গলবার ভিয়ারিয়ালের মাঠে ৩-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ক্লপের দল। আর দুই লেগ মিলিয়ে লিভারপুল এগিয়ে ছিল ৫-২ গোলে। আগামী ২৯ মে শিরোপা নির্ধারনী ম্যাচটি অনুষ্ঠিত হবে ফ্রান্সের প্যারিসে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer