Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মৌলভীবাজারে অর্থ ও রেশন চান রিকশা-ঠেলা-ভ্যান শ্রমিকরা

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ২ এপ্রিল ২০২০

প্রিন্ট:

মৌলভীবাজারে অর্থ ও রেশন চান রিকশা-ঠেলা-ভ্যান শ্রমিকরা

মৌলভীবাজার: করোনা ভাইরাসের প্রাদূর্ভাবে বেকার হয়ে পড়ছেন শত শত রিকশা-ঠেলা-ভ্যান শ্রমিক। গত এক সপ্তাহ ধরে তাদের আয় রোজগার না থাকায় পরিবার পরিজন নিয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। ফলে মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন এর পক্ষ থেকে আর্থিক সহযোগিতা ও রেশন প্রদানের দাবিতে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক বরাবর এক স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি সোহেল আহমেদ ও সাধারণ সম্পাদক দুলাল মিয়া জানান, বেকার শ্রমিক পরিবারগুলো অভাব অনটনে দিনাতিপাত করছে। এ পর্যন্ত সরকারি কিংবা বেসরকারি উদ্যোগে কোন ধরণের সহায়তা পাওয়া যায়নি। প্রত্যেক শ্রমিকরা এখন কি করবেন, কিভাবে চলবেন তা নিয়ে প্রতিনিয়ত যোগাযোগ করছেন। তাই আর্থিক সহযোগিতা ও রেশন প্রদানের দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছি। স্মারকলিপির অনুলিপি মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় রিকশা-ঠেলা-ভ্যান শ্রমিকরা প্রতিদিন গভীর রাত পর্যন্ত প্রখর রোদ, ঝড়বৃষ্টি ও হাড় কাপানো শীতের মধ্যে অমানুষিক পরিশ্রম করে রিকশা চালিয়ে দুঃখ কষ্টে জীবিকা নির্বাহ করে থাকেন। সম্প্রতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদূর্ভাবে সৃষ্ঠ মহামারি মোকাবেলায় সরকার গত ২৬ মার্চ’ ২০২০ হতে ১০ দিনের জন্য সরকারি, বেসরকারি অফিস-আদালত, মার্কেট-দোকানপাট, গণপরিবহণ বন্ধ ঘোষণা করে সর্বস্তরের জনসাধারণকে সামাজিক দুরত্ব বজায় রেখে ঘরে থাকার নির্দেশ প্রদান করেন। সরকারি এই নির্দেশনা আগামী ১১ এপ্রিল’ ২০২০ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। জনসাধারণ না থাকায় রিকশা শ্রমিকদের রুজি-রোজগারও প্রায় বন্ধ হয়ে গেছে।

যার কারণে মৌলভীবাজার শহরের প্রায় পাঁচ শতাধিক রিকশা-ঠেলা-ভ্যান শ্রমিকরা মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন। গত এক সপ্তাহ কোন রকমে ধার দেনা করে চলতে পারলেও বর্তমানে আর কোন ভাবেই দিনাতিপাত করা সম্ভব হচ্ছে না। এমতবস্থায় রিকশা শ্রমিকদের বেঁচে থাকার প্রয়োজনে সরকারি সহায়তা জরুরি বলে তারা দাবি জানান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer