Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

মুর্শিদাবাদে দুই বাংলার শিল্পীদের নিয়ে `গঙ্গা-পদ্মা কবিতা উৎসব`

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৯, ২২ আগস্ট ২০২২

আপডেট: ২১:২৬, ২২ আগস্ট ২০২২

প্রিন্ট:

মুর্শিদাবাদে দুই বাংলার শিল্পীদের নিয়ে `গঙ্গা-পদ্মা কবিতা উৎসব`

আগামী বুধবার বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মৈত্রী দৃঢ় করার লক্ষ্যে ওপার বাংলার মুর্শিদাবাদের `গাংচিল ফারাক্কা শাখা` আয়োজন করছে `গঙ্গা-পদ্মা কবিতা উৎসব`। খবর আজকাল`র।

দুই বাংলার শিল্পীদের নিয়ে এই  কবিতা উৎসব অনুষ্ঠিত হবে ফারাক্কার পুরনো বিএলআরও অফিসের জীবনানন্দ-জসিমউদ্দিন মঞ্চে।

বাংলাদেশ থেকে এই উৎসবে অংশগ্রহণ করছেন মুক্তিযুদ্ধের ওপর একাধিক চলচ্চিত্র নির্মাতা এবং `বঙ্গবন্ধু পুরস্কারে` ভূষিত চলচ্চিত্র পরিচালক খান আখতার হোসেন।

`গাংচিল ফারাক্কা শাখা`র আহ্বায়ক শাহাজাদ হোসেন বলেন, `ভারত এবং বাংলাদেশের মানুষের মধ্যে দীর্ঘদিনের ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে। আর দুই দেশের মানুষের মধ্যে সংস্কৃতির মেলবন্ধন বাড়িয়ে তোলার উদ্দেশ্য নিয়ে আমরা দুই দেশের কবি-সাহিত্যিক এবং নৃত্যশিল্পীদের নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করেছি। ওই দিন আমরা খান আখতার হোসেন, ভারতের রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষক আশিস উপাধ্যায় এবং বিশিষ্ট নৃত্যশিল্পী চম্পাকলি দাশগুপ্তকেও সংবর্ধনা জানাব।`

দুই বাংলার জাতীয় সঙ্গীত গেয়ে গঙ্গা-পদ্মা কবিতা উৎসবের সূচনা হবে। গঙ্গা-পদ্মা কবিতা উৎসব অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ফারাক্কার বিডিও জুনায়েদ আহমেদ, আইসি দেবব্রত চক্রবর্তী, বিশিষ্ট সমাজসেবী অরুণময় দাস, সরকারি আইনজীবী রবিউল ইসলাম সহ ফারাক্কা ও জঙ্গিপুরের বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ।

শাহাজাদ বলেন, `আমরা চাই দুই বাংলার মানুষের মধ্যে সংস্কৃতি ও শিল্পের আদান-প্রদান আরও বেশি করে হোক। সেই উদ্দেশ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। দুই বাংলা থেকে প্রায় ১০০ জন কবি-সাহিত্যিক-নৃত্যশিল্পী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।`

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer