Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

মুক্তিযোদ্ধাদের ভূমির নামজারি হবে ১০ কার্যদিবসে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৯, ১৭ নভেম্বর ২০২০

প্রিন্ট:

মুক্তিযোদ্ধাদের ভূমির নামজারি হবে ১০ কার্যদিবসে

সনদপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের ভূমির নামজারি ১০ কার্যদিবসে সম্পন্ন হবে। মঙ্গলবার এ সম্পর্কিত একটি পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং অনেক ত্যাগ স্বীকার করে বাংলাদেশ স্বাধীন করেন। দেশের জন্য তাদের ত্যাগ চিরস্মরণীয়। তারা জাতীয় বীর। তাদের ত্যাগ এবং অপরিসীম অবদানের প্রতি ভূমি মন্ত্রণালয় শ্রদ্ধাশীল। এ পরিপ্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয় সনদপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নামজারির আবেদন দ্রুত নিষ্পত্তির সিদ্ধান্ত গ্রহণ করেছে।

পরিপত্রে নামজারির জন্য প্রাপ্ত আবেদনটি ‘বীর মুক্তিযোদ্ধাদের জন্য নামজারির রেজিস্টার’ নামে আলাদা একটি রেজিস্টারে এন্ট্রি করার কথা বলা হয়েছে। এছাড়া, প্রযোজ্য ক্ষেত্রে সহকারী কমিশনারকে (ভূমি) স্বয়ং সরেজমিনে তদন্ত করার কথা বলা হয়েছে।

তিন কার্যদিবসের মধ্যে সরজমিনে তদন্ত করে চতুর্থ কার্যদিবসে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক সংশ্লিষ্টদের শুনানির জন্য নোটিশ দেয়ার কথা বলা হয়েছে পরিপত্রে। এতে আরও বলা হয়, পরবর্তী ছয় কার্যদিবসের মধ্যে যথাযথ শুনানি শেষে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক মামলাটি নিষ্পত্তি করা হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ বিষয়ে ফোকাল পয়েন্ট নিয়োজিত থাকবেন এবং তিনি সেবাদানের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন। সেই সাথে তিনি পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে ভূমি মন্ত্রণালয় এবং ভূমি সংস্কার বোর্ডে প্রতিবেদন প্রেরণ করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer