Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মীনা কার্টুনের পরিচালক রাম মোহন আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ১২ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

মীনা কার্টুনের পরিচালক রাম মোহন আর নেই

ঢাকা : বিশিষ্ট অ্যানিমেশন চলচ্চিত্র নির্মাতা রাম মোহন মারা গেছেন। তিনি বাংলাদেশে জনপ্রিয় ‘মীনা কার্টুন’-এর অন্যতম পরিচালক ও জনক। শুক্রবার মুম্বাইতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৮ বছর। ১৯৩১ সালে তিনি মাদ্রাজে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেছেন মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে। অ্যানিমেশন এক্সপ্রেসের ওয়েবসাইটে তার মৃত্যুর খবর প্রকাশিত হয়।

১৯৯১ থেকে ২০০১ সালের মধ্যে ‘মীনা’ কার্টুনের ১৬টি পর্ব পরিচালনা করেন তিনি। এই প্রজেক্টের সঙ্গে যুক্ত ছিল ইউনিসেফ ও বাংলাদেশের টুনবাংলা। এই সিরিজের জন্য ১৯৯৬ সালে কমিউনিকেশন আর্টস গিল্ডের হল অব ফেইম অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা লাভ করেন তিনি।‘মীনা’ কার্টুন মূলত বাংলায় নির্মিত টিভি শো যা— ইংরেজি, হিন্দি, উর্দু, নেপালি, পশতু, ফারসি ও পর্তুগিজ ভাষাতেও প্রচার হয়। এর মাধ্যমে অনেক দেশে ছড়িয়ে পড়ে রাম মোহনের নাম। রাম মোহনের মৃত্যুতে ভারতের অ্যানিমেশন জগতে শোকের ছায়া নেমে এসেছে। এই শিল্পের অনেকেই শোক প্রকাশ করেছেন। স্মরণ করেছেন রাম মোহনের অবদান।

১৯৫৬ সালে ভারত সরকারের চলচ্চিত্র বিভাগের কার্টুন ফিল্ম ইউনিটে যোগ দিয়ে ক্যারিয়ার শুরু করেন রাম মোহন। ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন মুম্বাই-ভিত্তিক অ্যানিমেশন কোম্পানি গ্রাফিতি মাল্টিমিডিয়া। ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও চিফ ক্রিয়েটিভ অফিসার ছিলেন তিনি। ২০০৬ সালে প্রতিষ্ঠা করেন ‘গ্রাফিতি স্কুল অব অ্যানিমেশন’।

ছোটো ও বড়ো দৈর্ঘ্যের বেশকিছু অ্যানিমেশন ছবি ও সিরিজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। বি আর চোপড়ার ‘পতি পত্নী আউর ওহ’, সত্যজিত্ রায়ের ‘সাতরঞ্জ কি খিলাড়ি’, মৃণাল সেনের ‘ভুবন সোম’সহ বেশ কিছু চলচ্চিত্রে অ্যানিমেশনের কাজ করেন রাম মোহন। তিনি তিনবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া দেশটির চতুর্থ বেসামরিক সম্মাননা ‘পদ্ম শ্রী’ লাভ করেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer