Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মাস্ক পরলে ঘোলাটে চশমার কাঁচ : জানুন সমাধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ১০ জুলাই ২০২০

প্রিন্ট:

মাস্ক পরলে ঘোলাটে চশমার কাঁচ : জানুন সমাধান

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে এখন মাস্ক ব্যবহার করা অত্যাবশ্যকীয়। এটি সবচেয়ে কার্যকরী উপায়ও। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও এই পরামর্শই দিচ্ছেন।

তবে যারা চশমা পরেন তারা মাস্ক পরলে একটা সমস্যায় পড়েন। মাস্ক পরলে তাদের চশমার কাঁচ ঘোলাটে হয়ে যায়। শ্বাস-প্রশ্বাস নিতে গেলে চশমায় গিয়ে জমা হয় বাতাস। এতে এক পর্যায়ে চশমা ঘোলাটে হয়ে যায়। আর তাই কিছুক্ষণ পরপর চশমার কাঁচ পরিষ্কার করতে হয়। এতে চোখে ভাইরাস যাওয়ার আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়।

তবে চশমা ঘোলাটে হওয়ার এই সমস্যা এড়ানোর কার্যকর উপায় রয়েছে। জেনে নেওয়া যাক এই সমস্যা থেকে পরিত্রাণের উপায়-

সাবান-পানি: মাস্ক পরার আগে চশমার কাঁচকে সাবান পানি দিয়ে ধুয়ে নিতে পারেন। এতে কাজ হয় বলে জানিয়েছেন দ্য রয়েল কলেজ অব সার্জন্স অব ইংল্যান্ড এর একজন সার্জন। তিনি বলেন, সাবান পানিতে চশমার কাঁচ ধুয়ে বাতাসে শুকিয়ে নিলে এই সমস্যা দূর হবে। কারণ সাবান সারফেস অ্যাক্টিভ এজেন্ট হিসেবে কাজ করে ও চশমার কাঁচে একটি পাতলা আবরণ সৃষ্টি করে, যা চশমাকে ঘোলাটে হতে বাধা দেয়।

শেভিং ক্রিম: এটি খুবই সহজ।বাড়িতে সবারই শেভিং ক্রিম থাকে। চশমার কাঁচে সামান্য শেভিং ক্রিম লাগান। এরপর শুষ্ক কাপড় দিয়ে আলতো করে ঘষে মুছে ফেলুন।

বেবি শ্যাম্পু: বেশিরভাগ শ্যাম্পুতেও সারফেস অ্যাক্টিভ এজেন্ট থাকে। মাস্ক পরার আগে চশমার কাঁচকে বেবি শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে পারেন। এক্ষেত্রে চশমার কাঁচে সামান্য পরিমাণ বেবি শ্যাম্পু লাগিয়ে ভেজা কাপড় দিয়ে হালকা করে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টুথপেস্ট: ঘোলাটে চশমা পরিষ্কারের আরেকটি সহজ উপাদান হলো টুথপেস্ট। সামান্য পেস্ট চশমার কাঁচে লাগিয়ে টুথব্রাশ দিয়ে আলতো করে ঘষুন। চশমা পরিষ্কার এবং চকচকে হয়ে উঠবে।

ক্লিনার: প্রয়োজন হলে অ্যান্টি-ফগ ক্লিনার ব্যবহার করা যেতে পারে। চশমার দোকানে এই ক্লিনার পাওয়া যায়। এটির ব্যবহারে চশমা ১-৩ দিন পর্যন্ত ঘোলাটে হবে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer