Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৬, ২ এপ্রিল ২০২০

প্রিন্ট:

মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাকা : করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রফতানিতে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সরকার।বৃহস্পতিবার রাতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশ থেকে ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণায়ের অধীন আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর থেকে ২ এপ্রিল এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এর আগে, গত ১২ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় এ পণ্য দুইটি রফতানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের এক গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, দেশে তৈরি কোনো ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিদেশে রফতানি করা যাবে না। বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণ রোধে ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা পূরণের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ কার্যকর থাকবে।

বাংলাদেশে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের চাহিদার বড় অংশ আসত চীন থেকে। তবে মহামারি দেখা দেওয়ায় চীনের বাজার বন্ধ হয়ে যাওয়ার পর দেশেই উৎপাদিত হচ্ছে এসব পণ্য। ওষুধ ও কেমিকেল কোম্পানিগুলো হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন বাড়িয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer