Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মালয়েশিয়া প্রবাসীদের জন্য জরুরি বিজ্ঞপ্তি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৫, ১৭ আগস্ট ২০২১

প্রিন্ট:

মালয়েশিয়া প্রবাসীদের জন্য জরুরি বিজ্ঞপ্তি

মালয়েশিয়ায় করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে বিভিন্ন রাজ্যে চলমান রয়েছে ‘ন্যাশনাল রিকভারি প্ল্যান’ এর প্রথম ধাপের লকডাউন। দেশটিতে প্রবাসীদের পাসপোর্ট সরবরাহ সচল রাখতে বৈশ্বিক মহামারিতেও করোনা স্বাস্থ্যবিধি মেনে প্রবাসীদের সুবিধার্থে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে প্রায় ৩৫টি স্থানীয় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করা হচ্ছে।

তবে পোস্ট অফিসের বিভিন্ন শাখা থেকে পাসপোর্ট সংগ্রহের সময় প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যবিধি ভঙ্গের অভিযোগ উঠে মালয়েশিয়া কর্তৃপক্ষের কাছে।

স্থানীয় সময় মঙ্গলবার কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান রুহুল আমিন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পোস্ট অফিসের বিভিন্ন শাখা থেকে পাসপোর্ট সংগ্রহের সময় স্বাস্থ্যবিধি ভঙ্গের বেশ কয়েকটি ঘটনা মালয়েশিয়া কর্তৃপক্ষের নজরে আসে। তাই সবার স্বাস্থ্যগত ও আইনগত নিরাপত্তার জন্য সরকারনির্ধারিত সব পোস্ট অফিসে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার জন্য স্থানীয় আইন শৃঙ্খলা কর্তৃপক্ষ থেকে দূতাবাসকে সতর্ক করা হয়েছে। যদিও দূতাবাসের পক্ষ থেকে গত ১১ আগস্ট এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের এই বিষয়ে সতর্ক করা হয়েছে।

এ অবস্থায় পুলিশি জটিলতা এড়ানোর জন্য এবং দ্রুত সংক্রমণশীল করোনাভাইরাস থেকে নিরাপদ থাকার জন্য দলগতভাবে পোস্ট অফিসে ভিড় না করে শুধু যার পাসপোর্ট তাকে পোস্ট অফিসে যাওয়ার জন্য এবং পাসপোর্ট সংগ্রহের লাইনে কমপক্ষে তিন থেকে চার ফুট দূরত্ব বজায় রেখে দাঁড়ানোর জন্য পুনরায় অনুরোধ করা হচ্ছে।

যে সব স্থান ও পোস্ট অফিসের মাধ্যমে প্রবাসীরা পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন

রাজধানীর কুয়ালালামপুর জিপিও-৫০৬৭০, পুলাও পিনেং-১০৬৭০, ইপোহ-৩০৬৭০, জহুর বারু-৮০০০, কুচিং-৯৩৬৭০, মুওর-৮৪০০০, তেরেঙ্গানু-২০৬৭০, কেপংয়ের জিনজাং-৫২০০০, সুঙ্গাই ওয়াং-৫০২৫০, শাহ আলম জিপিও-৪০৬৭০, বান্দার বারু বাঙ্গি-৪৩৬৫০, রাওয়াং-৪৮০০০, কাজাং-৪৩০০০, ক্লাং-৪১৬৭০, মেলাক্কা জিপিও-৭৫৬৭০, জহুরের তাংকাক-৮৪৯০০, সেরেম্বান জিপিও-৭০০০০।

লাংকাউই-০৭০০০, আলোস্তা-০৫৬৭০, সুঙ্গাই পেতানি-০৮০০০, বুকিত মেরতাজাম-১৪০০০, লাঙ্কাপ-৩৬৭০০, ক্যামেরুন হাইল্যান্ড-৩৯০০০, সেরি কেম্বাগান-৪৩৩০০, পুচং পেরদানা-৪৭১০০, সুবাং জায়া (এস এস ১৫)-৪৭৫০০, পুডু-৫৫১০০, স্পেক্ট্রাম শপিংমল আম্পাং-৬৮০০০, বাতু কেবস-৬৮১০০, নিলাই-৭১৯০০, বেসার কোয়ান্তান-২৫৬৭০, বেসার কোতা বারু-১৫৬৭০, গুয়া মুসাং-১৮৩০০, বেসার কোতা কিনাবালু-৮৮৬৭০, ক্লাং উতারা-৪১৩০০ এই পোস্ট অফিসগুলো থেকে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে আবেদনের মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

এছাড়া ডাকযোগে এসব পাসপোর্ট সংগ্রহ করতে হলে প্রথমে https://appointment.bdhckl.gov.bd/poslaju এই ঠিকানায় প্রবেশ করে আবেদন করতে হবে। আবেদনের দুই কর্মদিবস পর ওই লিংকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ নম্বর বসিয়ে সার্চ অপশনে ক্লিক করলে স্বয়ংক্রিয় একটি ট্রাকিং নম্বর/বারকোড প্রদর্শন হবে। আর ওই ট্রাকিং নম্বর/বারকোড দিয়ে https://www.pos.com.my লিংকে Track and Trace অপশনে সার্চ করলে ওই পাসপোর্টের হালনাগাদ সম্পর্কে জানা যাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer