Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মার্চে আরও দুই থেকে তিনদিন বজ্রঝড়ের সম্ভাবনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৪, ৩ মার্চ ২০১৯

আপডেট: ২৩:৪৪, ৩ মার্চ ২০১৯

প্রিন্ট:

মার্চে আরও দুই থেকে তিনদিন বজ্রঝড়ের সম্ভাবনা

ঢাকা : বসন্তের শেষে দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হচ্ছে। পশ্চিমা লঘুচাপ ও আসন্ন কালবৈশাখীর প্রভাবে এই আবহাওয়ার সৃষ্টি হয়েছে।

বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমে গেলেও এই মাস থেকেই বাড়তে শুরু করবে তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। এর সঙ্গে চলতি মাসে দুই থেকে তিনদিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় এবং একটি মাঝারি ধরনের তাপদাহ বয়ে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘এ সময় বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের উপস্থিতি বেড়ে যায়। যে কারণে বায়ুমণ্ডলে সৃষ্টি হয় বজ্রমেঘ। এই মেঘের কারণে বজ্রপাতসহ বৃষ্টি হয়।’ তিনি আরও বলেন, ‘এমনিতেই মার্চের শুরু থেকে এপ্রিলের শেষ পর্যন্ত কালবৈশাখী ঝড়ের সময়। এরপর বজ্রমেঘের কারণে ঝড়ের আকার বজ্রঝড়ের মতো হয়ে যায়।’ তিনি বলেন, এই মৌসুমে এই ধরনের আবহাওয়া খুবই স্বাভাবিক।

রোববার আবহাওয়া অধিদফতরে দীর্ঘমেয়াদি পূর্বাভাস বিশেষজ্ঞ কমিটির সভা অনুষ্ঠিত হয়। 

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই মাসে দেশের ‍উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যভাগে এক থেকে দুইদিন শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী বা বজ্রঝড় এবং দেশের অন্য এলাকায় তিন থেকে চারদিন শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer