Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মার্কিন মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে আজারবাইজান এবং আর্মেনিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮, ২৬ অক্টোবর ২০২০

প্রিন্ট:

মার্কিন মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে আজারবাইজান এবং আর্মেনিয়া

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধে জড়ানো আর্মেনিয়া এবং আজারবাইজান আবারো যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। চার সপ্তাহের চলমান যুদ্ধে এই নিয়ে তিনবার দেশ দুটি শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিল।

এর আগে ফ্রান্স এবং রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা যুদ্ধবিরতিতে সম্মত হলেও আজারবাইজান এবং আর্মেনিয়া সে যুদ্ধবিরতি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে পারে নি বরং দুপক্ষই যুদ্ধবিরতি লঙ্ঘন করে মারাত্মক যুদ্ধে লিপ্ত হয়েছে।

ওয়াশিংটনে উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগানের সঙ্গে আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করার পর এই যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হয়। স্থানীয় সময় সোমবার সকাল আটটা থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে তিন দেশ একটি যৌথ বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মানবিক ত্রাণ তৎপরতা চালানোর জন্য নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে বাকু ও ইয়েরেভান। এর আগেও রাশিয়ার মধ্যস্থতায় একই ধরনের যুদ্ধবিরতি হয়েছিল।

সর্বশেষ যুদ্ধবিরতি ঘোষণার কয়েক ঘন্টা আগে আর্মেনিয়া জানিয়েছে, তাদের সামরিক বাহিনীর অন্তত ৯৭৪ সদস্য মারা গেছে। নাগার্নো-কারাবাখ অঞ্চলে সামরিক আইন জারি থাকায় আজারবাইজান তাদের সামরিক বাহিনীর ক্ষয়ক্ষতির কোনো তথ্য প্রকাশ করে নি, শুধু বলেছে ৬৫ জন বেসামরিক নাগরিক নিহত ও ৩০০`র বেশি আহত হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer