Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মারাত্মক বিপদ ঘটতে পারে ভিটামিন-ডি`র অভাবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ১৪ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মারাত্মক বিপদ ঘটতে পারে ভিটামিন-ডি`র অভাবে

ঢাকা : ভিটামিন ডি খুবই খুবই প্রয়োজনীয় একটি উপাদান। যে উপাদানটি পাওয়া যায় দুভাবে। এক খাবার আর দুই রোদ থেকেও পাওয়া যায় এই ভিটামিন ডি। ভিটামিন ডি এর অভাব এই কথাটাই শুনতে খুব বেশি ভয়াবহ না হলেও কিন্তু আসলেই এটির অভাবে বা ঘাটটিতে বড় বিপদ ও ঘটে যেতে পারে।

শরীরে ভিটামিন ডি এর অভাবে বা ঘাটটিতে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হলে ক্ষয়ক্ষতি রোধ করা সম্ভব হয়। তা না হলে ঘটে যেতে পারে বড় কোনো বিপত্তি। তাই এই সমস্যাকে মোটেও গুরুত্বহীন ভাবার কোনো অবকাশ নেই। সচেতন হলেই কমবে ক্ষতির মাত্রা বেঁচে যাবে প্রাণ।

ভিটামিন ডি-এর অভাবে হাড়ের বিভিন্ন সমস্যার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। ভিটামিন ডি একটি ফ্যাট সলিউবল সিকুস্টারয়েড। যার কাজ হচ্ছে ইনটিসটাইন থেকে ক্যালসিয়ামকে শোষণ করা । পাশাপাশি এটি আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসকেও দ্রবীভূত করে। ভিটামিন ডি নিয়ে ইদানীং অনেক কথাবার্তা হচ্ছে। এক সময় আমরা জানতাম ভিটামিন ডি-এর অভাব হলে শিশুদের রিক্যাডস হয় অর্থাৎ দেহের হাড়গুলো ঠিক মতো বৃদ্ধি পায় না, নরম হয়ে যায়, শিশুর বৃদ্ধি হয় না, হাড় বাঁকা হয়ে যায়।

আর এর অভাবে বয়স্ক লোকদের হাড় নরম হয়ে যায়। তবে ভিটামিন ডি শুধু হাড়ের স্বাস্থ্যের সঙ্গেই জড়িত না। আরো অনেক রোগের সঙ্গেও এর সম্পর্ক খুঁজে পাওয়া যাচ্ছে।

এছাড়া মস্তিস্কের সঙ্গে এর সম্পর্ক পাওয়া যাচ্ছে। যেমন : কগনেটিভ ফাংশন অব মেমোরি। ভিটামিন ডি-এর অভাবে আলাঝাইমার রোগ হতে দেখা যাচ্ছে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখতে ভিটামিন ডি সাহায্য করে। এর সঙ্গে অ্যাজমারও একটি সম্পর্ক আছে। যাদের দেহে ভিটামিন ডি-এর অভাব রয়েছে তাদের অ্যাজমার সমস্যা হতে পারে। যারা পার্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি গ্রহণ করে তাদের মৃত্যুর হার কম থাকে।

ভিটামিন ডি-এর সঙ্গে সম্পর্ক রয়েছে হৃদরোগ এবং ক্যানসারেরও। কিছু অটো ইমিউন রোগেরও সঙ্গে সম্পর্ক আছে। সম্পর্ক আছে গর্ভধারণ এবং ডায়াবেটিসের সঙ্গেও।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer