Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মানসম্পন্ন ও কার্যকর গবেষণার তাগিদ কৃষিমন্ত্রীর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:০৯, ২ জুন ২০২১

আপডেট: ০১:১০, ২ জুন ২০২১

প্রিন্ট:

মানসম্পন্ন ও কার্যকর গবেষণার তাগিদ কৃষিমন্ত্রীর

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ভবিষ্যতে খাদ্য নিরাপত্তা ধরে রাখতে হলে আরও মানসম্পন্ন ও কার্যকর গবেষণা পরিচালনা করতে হবে।

তিনি বলেন, ‘কৃষিতে অসাধারণ সাফল্য সত্ত্বেও টেকসই কৃষি উন্নয়নের জন্য অনেক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গবেষণাকর্ম কৌশল নির্ধারণ, দক্ষতার সাথে গবেষণা প্রকল্প নির্ধারণ ও মানসম্পন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। একই সাথে, সরকার প্রতিশ্রুত সকলের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে সেজন্য সুনির্দিষ্ট গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে।’

মন্ত্রী আজ বিকেলে ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) মিলনায়তনে বিএআরসি আয়োজিত জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভুক্ত (নার্স) প্রতিষ্ঠানসমূহের গবেষণার মান উন্নয়নের জন্য বিশেষজ্ঞ প্যানেলের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এ সময় মন্ত্রী ক্রমবর্ধমান জনগোষ্ঠীর নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে দক্ষতার সাথে গবেষণা পরিকল্পনা বাস্তবায়নের জন্য কৃষি গবেষক ও বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান।

বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। এ ছাড়াও কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা), ‘ক’ তফশিলভুক্ত গবেষণা প্রতিষ্ঠানসমূহের মহাপরিচালকগণসহ বিশেষজ্ঞ প্যানেলের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) কৃষি গবেষণা সিস্টেমভুক্ত (এনএআরএস)’র এপেক্স বডি হিসেবে কাজ করে। এনএআরএসভুক্ত জাতীয় প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে পাঁচটি পৃথক মন্ত্রণালয়ের অধীন ১৪টি কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান। এসব গবেষণা প্রতিষ্ঠানসমূহ নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৬৫৫টি উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer