Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মাধ্যমিকের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৯, ৩০ অক্টোবর ২০২০

প্রিন্ট:

মাধ্যমিকের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।বৃহস্পতিবার মাউশি’র ওয়েবসাইটে এই সিলেবাস প্রকাশ করা হয়েছে। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ১ নভেম্বর থেকে এই সংক্ষিপ্ত সিলেবাস বাস্তবায়ন শুরু করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ৩০ দিনের এই সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে। তারপর সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। পরে মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট অধিদপ্তরে পাঠানো হয় এই সিলেবাস।

সূত্র জানায়, আঞ্চলিক উপ-পরিচালকদের মাধ্যমে এই সংক্ষিপ্ত সিলেবাস দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ১ নভেম্বর থেকে পরবর্তী দুই মাসের (নভেম্বর ও ডিসেম্বর) মধ্যে ৩০ কার্যদিবসে সিলেবাস অনুযায়ী পাঠদান শেষ করবে।

মাউশি’র এক কর্মকর্তা জানান, শিক্ষার্থীদের শিখন যোগ্যতা অর্জনের জন্য এই সিলেবাস তৈরি করা হয়েছে। পরবর্তী ক্লাসের প্রয়োজনীয়তার ওপর নির্ভর করে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। এই সিলেবাস অনুযায়ী পরীক্ষা বা মূল্যায়ন করে ফলাফল নির্ধারিত হবে না।

তিনি আরও বলেন, শিক্ষকরা শিক্ষার্থীদের ঘাটতি পূরণ এবং কোথায় সমস্যা রয়েছে, তা চিহ্নিত করবে এই সিলেবাসের মাধ্যমে। সিলেবাস সম্পন্ন করার পরও যদি ঘাটতি থাকে, তাহলে পরবর্তী শ্রেণিতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে সিলেবাস সম্পন্ন করা হবে।

এই সিলেবাসটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট dshe.gob.bd- এ পাওয়া যাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer