Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মাথা উঁচু করে দাঁড়াবার চেষ্টাটা সংস্কৃতি ছাড়া হয় না: শংকর সাঁওজাল

সৈয়দ লিটন

প্রকাশিত: ২৩:০০, ৭ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ২৩:০৬, ৭ সেপ্টেম্বর ২০১৯

প্রিন্ট:

মাথা উঁচু করে দাঁড়াবার চেষ্টাটা সংস্কৃতি ছাড়া হয় না: শংকর সাঁওজাল

ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর: সাংস্কৃতিক ব্যক্তিত্ব শংকর সাঁওজাল বলেছেন, যে মুক্তির সংগ্রাম আমরা করেছি সেটা সংস্কৃতির মুক্তির সংগ্রাম। রাষ্ট্র বলেন, সরকার বলেন - এ জায়গাটায় যদি কাজ করতে হয়, মাথা উঁচু করে দাঁড়াবার এ চেষ্টাটা সংস্কৃতি ছাড়া হয় না। আবার যদি মেরুদন্ড সোজা করে দাঁড়াতে হয় তাহলে আমাদের কিছু লোক দরকার। তাদের সবার একটা চিৎকার করতে হবে।

তিনি গাজীপুরের কৃতি সন্তান নাট্য নির্মাতা, আবৃত্তিকার মরহুম মোবারক হোসেনের স্মরণসভায় এসব কথা বলেন। গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের নাটমন্দিরে শুক্রবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমি এ অনুষ্ঠানের আয়োজন করে।

জেলা কালচারাল অফিসার শারমীন জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, নঈম মাশরেকী, বীর মুক্তিযোদ্ধা কফিল উদ্দিন, সহ-অধ্যাপক অসীম কুমার বিভাকর, সাংবাদিক রুহুল আমিন সজিব, ওস্তাদ বিল্লাল হোসেন, খোরশেদ আলম রুবেল ও হেলাল উদ্দিন প্রমুখ।
জেলা শিল্পকলার আজীবন সদস্য মোবারক হোসেন গত ৬ মে ব্রেন স্ট্রোকে অকাল প্রয়াত হন।

তাঁর স্মৃতিচারণমূলক বক্তব্যে অভিনয় শিল্পী শংকর সাঁওজাল আরও বলেন, মোবারক এক অসাধারণ দৃষ্টান্ত। সে ছিল সম্পূর্ণ সংস্কৃতি-কর্মী। সে দেখিয়ে দিয়ে গেছে এই দুঃসময়ে কী করে কাজ করতে হয়। তিনি অনুষ্ঠানস্থলের শূন্য আসনগুলো দেখিয়ে বলেন, শহীদ মিনারেও এখন লোক হচ্ছে না। শূন্য চেয়ার থেকে আমরা শিক্ষা পাই যে আদর্শটাকে প্রতিষ্ঠা করতে হবে। এসব অনুষ্ঠানে আমাদের সন্তান-সন্তন্তিকে নিয়ে থাকা দরকার। এই প্রজন্মকে নিয়ে যদি এই সব অনুষ্ঠানে আমরা বসতে না পারি তবে আমরা কিছুই রেখে যেতে পারবো না।

মরহুমের ভাই মোয়াজেন হোসেন আয়োজকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরে মোবারককে নিয়ে শিল্পকলার নির্মিত তথ্যচিত্র প্রদর্শন ও দোয়া অনুষ্ঠিত হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer