Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

মাওয়ায় প্রস্তুত পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪০, ৪ জানুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মাওয়ায় প্রস্তুত পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান

ঢাকা : মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের সামনে প্রস্তুত রাখা হয়েছে পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান। এটি আগামী ১৫ জানুয়ারির মধ্যে বসানো হবে।পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, স্প্যানটি শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে বসানো হবে। জাজিরা প্রান্তে তীরের দিকে এটিই হবে শেষ স্প্যান। এছাড়া মাওয়া প্রান্তে স্প্যান স্থাপনের কাজ চলছে।

পদ্মা সেতু প্রকল্প সূত্র জানায়, ষষ্ঠ স্প্যানটি সেতুর ৩৭ ও ৩৬ নাম্বার পিলারের (খুঁটি) ওপর বসানো হবে।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নাম্বার পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নাম্বার পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নাম্বার পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নাম্বার পিলারের ওপর চতুর্থ স্প্যান এবং সবশেষ গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়।

ইতিমধ্যে পদ্মা সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে। ছয় মাস পর বসতে যাওয়া ষষ্ঠ স্প্যান যোগ হলে দৃশ্যমান হবে ৯০০ মিটার।

সূত্র আরও জানায়, কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে আরও স্প্যান প্রস্তুত করার কাজ বেশ দ্রুত এগিয়ে চলছে। পাঁচটি স্প্যানের ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি মাসের মধ্যে এসব স্প্যান প্রস্তুত হয়ে যাবে এবং আগামী কয়েক মাসের মধ্যে এগুলো বসানো হবে।

আপাতত জাজিরা প্রান্ত থেকে স্প্যান বসানোর কাজ চলবে। ৬ ও ৭ নাম্বার পিলার নির্মাণ কাজ শেষ না হওয়ার মাওয়া প্রান্তে স্প্যান বসানো হচ্ছে না। এই দুটি পিলারের কাজ শেষ হলে মাওয়ায় স্প্যান বসানো শুরু হবে। তবে মাঝ নদীতে ১২ ও ১৩ নাম্বার পিলার দুটি প্রস্তুত করে রাখা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer