Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

মহামারীকালে জীববৈচিত্র নিয়ে কুবির ভিন্নধর্মী উদ্যোগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৭, ২১ জুন ২০২০

প্রিন্ট:

মহামারীকালে জীববৈচিত্র নিয়ে কুবির ভিন্নধর্মী উদ্যোগ

কোভিড-১৯ প্রাদুর্ভাবের ভয়াবহতায় থমকে গেছে মানুষের স্বাভাবিক জীবন যাত্রা। সামাজিক দুরত্ব বজায় রাখতে বন্ধ রয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। সংকটের এই সময়ে সমসাময়িক বিভিন্ন বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দল (Social Research Group) নিয়েছেন ভিন্নধর্মী উদ্যোগ।

ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে দেশের গুণী ব্যক্তি, শিক্ষক, ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছেন। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ বিষয়ে আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউবে ও ফেসবুকে। ওই ওয়েব সেমিনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন শিক্ষার্থী ও সংশ্লিষ্ট বিষয়ে আগ্রহীরা।

তাদের বিভিন্ন প্রশ্ন/মতামত তারা উত্থাপন করতে পারছেন আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক যেখানে মফশ্বল শহুগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না।

নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার) এর ১৪ তম পর্বে ‘মহামারীর সময়ে জীব বৈচিত্র সম্পর্কিত ভাবনা’ নিয়ে আলোচনার জন্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে আলোচক জীব বৈচিত্র সম্পর্কিত নানা বিষয়ের প্রশ্নের ও মতামতের উপর আলোচনা করবেন বলে আশা করছেন আয়োজকরা। এছাড়াও তিনি আলোচনায় তার International Union for Conservation of Nature (IUCN)-এ ব্যাক্তিগত কাজের অভিজ্ঞতা তুলে ধরবেন। ওয়েবনারের মডারেটর হিসেবে থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের (Social Research Group) সমন্বয়ক এবং এই বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা।

এই ওয়েবিনারটি আগামী ২২ জুন, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ সোমবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে। ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (Zoom) আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

মিটিং আইডিঃ 620 5928 1247, পাসওয়ার্ডঃ 883346

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে

ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw?view_as=subscriber

ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

 

 

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer