Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মহামারি অবসানের স্বপ্ন দেখতেই পারে বিশ্ববাসী : ডব্লিউএইচও প্রধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৫, ৫ ডিসেম্বর ২০২০

প্রিন্ট:

মহামারি অবসানের স্বপ্ন দেখতেই পারে বিশ্ববাসী : ডব্লিউএইচও প্রধান

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, করোনা ভাইরাস মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে টিকা, তবে নিজে থেকে মহামারি থামিয়ে দেবে না।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদের একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে ডব্লিউএইচও প্রধান এ মন্তব্য করেন। তবে তিনি আশার কথাও শুনিয়ে বলেছেন, এখন বিশ্ব মহামারি অবসানের স্বপ্ন দেখতেই পারে!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান মূলত ফাইজার-বায়োএনটেক ও মডার্নার আলাদাভাবে করোনা ভাইরাসের দুটি টিকার কার্যকারিতার বিষয়ে প্রাথমিক বিশ্লেষণের ফল ঘোষণার পর এমন মন্তব্য করলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, আমাদের কাছে করোনা মোকাবিলার যেসব সরঞ্জাম রয়েছে, টিকা তার পরিপূরক হতে পারে, প্রতিস্থাপক নয়।

গেব্রিয়েসুস মনে করেন টিকা নিজ থেকে কখনো মহামারির সমাপ্তি ঘটাবে না। তবে তিনি আশার কথা শুনিয়ে বলেছেন, করোনা মহামারি শেষ হওয়ার স্বপ্ন দেখা শুরু করতে পারে বিশ্ব।

করোনার প্রথম ঢেউ শেষ হওয়ার পরে বিশ্বজুড়ে কিছুটা প্রকোপ কমেছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে আবারও বাড়তে শুরু করেছে। এর মধ্যেই বিভিন্ন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের তৈরি করোনার টিকার কার্যকারিতা বিষয়ে তথ্য প্রকাশিত হয়েছে।

সম্প্রতি ফাইজার ও বায়োএনটেক দাবি করেছে, তাদের তৈরি করোনা টিকা ৯০ শতাংশ কার্যকর। যুক্তরাষ্ট্রের আরেক বহুজাতিক কোম্পানি মডার্নার দাবি, তাদের তৈরি টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, প্রথম দিকে করোনার ভ্যাকসিন স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তি ও যারা করোনার উচ্চ ঝুঁকিতে আছেন, তাদের ওপর প্রয়োগ করা হবে। আশা করা হচ্ছে এর ফলে মৃতের সংখ্যা কমে আসবে। ভ্যাকসিন স্বাস্থ্যসেবা প্রক্রিয়াকে করোনা মোকাবিলায় সাহায্য করবে।

গেব্রিয়েসুস হুঁশিয়ার করে বলেছেন, এরপরও ভাইরাস ছড়িয়ে পড়ার অনেক সুযোগ থেকে যাবে। নজরদারি রাখতে হবে, মানুষকে করোনা শনাক্তের পরীক্ষা করাসহ আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে থাকতে হবে। আলাদা করে করোনায় আক্রান্ত ব্যক্তির যত্ন নিতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer