Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মহাফেজখানার ওয়েবসাইটে নেতাজির কথিত কন্যার ফাইলে পাতা উধাও!

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৬, ২২ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০০:০১, ২৩ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

মহাফেজখানার ওয়েবসাইটে নেতাজির কথিত কন্যার ফাইলে পাতা উধাও!

ছবি-সংগৃহীত

বহু বছর ধরে চলা বিতর্ক আরও ঘনীভূত হলো। অখণ্ড ভারতের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক ও এশিয়া বীর হিসেবে অভিষিক্ত নেতাজি সুভাষচন্দ্র বসুর তথাকথিত স্ত্রী-কন্যার গল্প রটিয়ে তাঁর চরিত্রে কালিমা লেপনের প্রচেষ্টার বিরুদ্ধে বিশ্বের কোটি নেতাজিপ্রেমী ও গবেষকদের প্রতিবাদ-ক্ষোভের মাঝেই নতুন কাণ্ডে আবার চাঞ্চল্য ছড়িছেছে ভারতজুড়ে। দীর্ঘদিনের সেই বিতর্কের মাঝে এবার ভারতের জাতীয় মহাফেজখানার ওয়েবসাইট থেকে নেতাজির তথাকথিত কন্যা আনিতা সংক্রান্ত ফাইলের ৮১টি পৃষ্ঠা উধাও হয়ে গেছে।
 
নরেন্দ্র মোদি সরকার দীর্ঘদিন ধরে জিঁইয়ে থাকা নেতাজির অন্তর্ধান রহস্যের কিনারা করতে যেসব গোপন নথি জনসমক্ষে এনেছিলেন উধাও আনিতা সংক্রান্ত পৃষ্ঠাগুলোে এসবের মধ্যে ছিল। এর ফলে আজন্ম বিপ্লবী দেশনায়ক সুভাষচন্দ্র বসুর ব্যক্তিগত জীবনকে কালিমালিপ্ত করে তাঁর মহিমা ম্লান করতে মহল বিশেষের সুদীর্ঘ ষড়যন্ত্রের বিষয়টিই ফের প্রকাশ্যে এলা বলেই মনে করেন নেতাজিপ্রেমীরা।
 
সোমবার নেতাজি বিশেষজ্ঞ ডঃ জয়ন্ত চৌধুরীর নজরে আসে ভারতের জাতীয় মহাফেজখানার ওয়েবসাইট থেকে কথিত কন্যা আনিতা সম্পর্কিত ৮১টি পৃষ্ঠা সরিয়ে নেওয়ার বিষয়টি। ‘সুগভীর চক্রান্ত ও নতুন করে মিথ্যাচারের বয়ান সৃষ্টি করতে’ পরিকল্পিতভাবে গুরুত্বপূর্ণ এসব নথি সরনো হয়েছে বলে মনে করেন এই গবেষক।
 
সামাজিক যোগাযোগ মাধ্যমে এই অপতৎপরতার কথা দেশবাসীর সম্মুখে তুলে ধরার পাশাপাশি বিশিষ্ট এই নেতাজি গবেষক ভারতের প্রধানমন্ত্রীর দপ্তরকে ইমেইল বার্তার মাধ্যমে বিষয়টি অবহিত করেছেন। প্রধানমন্ত্রীর দপ্তর ডঃ চৌধুরীর ইমেইলের প্রাপ্তিস্বীকার করেছে।     

ফেসবুকে ডঃ জয়ন্ত চৌধুরী এবিষয়ে লিখেছেন, ‘জাতীয় মহাফেজখানা ওয়েবসাইট থেকে তথাকথিত নেতাজি কন্যা আনিতা সংক্রান্ত ফাইলcon/8(18) থেকে ৮১টি পৃষ্ঠা উধাও হয়ে গেছে। আজ সকালের সেই চিত্র, প্রথম ও শেষ পৃষ্ঠা তুলে দিলাম। ৯৪টি পৃষ্ঠার মধ্যে মাত্র ১৩টি দেখা যাচ্ছে। জাতির উদ্দেশ্যে মাননীয় প্রধানমন্ত্রী ফাইলগুলি ডি- ক্লাসিফাই করেছিলেন।’

জাতীয় মহাফেজখানা থেকে প্রধানমন্ত্রীর জনসমক্ষে আনা ফাইল কিভাবে লাপাত্তা হয়ে গেল-এনিয়ে দিনভর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কের ঝড় উঠে। নেতাজিপ্রেমীরা এধরণের অপপ্রচেষ্টার তীব্র জানিয়ে বলছেন, নেতাজিকে ঘিরে যে মিথ্য তথ্য প্রতিষ্ঠার ষড়যন্ত্র বহুদিন থেকে চলেছে ফাইল সরিয়ে নেওয়া তারই অংশ। তারা বলছেন, এই অপচেষ্টা প্রকৃত সত্যকে আড়াল করতে পারবে না। 

নেতাজিপ্রেমী রত্না সরকার ফেসবুকে তাঁর প্রতিক্রিয়ায় লিখেছেন, ‘সমস্ত শুভ বুদ্ধিসম্পন্ন মানুষ এগিয়ে আসুন, কে বা কারা এই রকম একটা জঘন্য কাজ করলো।’ অসিত সরকার সরকারি মহাফেজখানা থেকে নথি গায়েব হওয়ায় বিস্ময় জানিয়ে লিখেছেন, ‘নেতাজির বিশাল ইতিহাসের এক টুকরা কাগজ ও মহামূল্যবান।’

মাধব ভক্ত নামে নেতাজি অনুরাগী লিখেছেন, ‘জওহরলাল নেহেরুর মিথ্যা সৃষ্ট গল্পের নায়িকা এনিটা-এমিলিরা। নেতাজির পরিবারের কয়েকজন সদস্যদের মিথ্যা গল্প এনিটা-এমিলিরা। এই মিথ্যা প্রকাশ হওয়ার শুধু সময়ের অপেক্ষা। তাই বৃহত্তর ষড়যন্ত্র করে এই ফাইলের গুরুত্বপূর্ণ সব পাতা ছিঁড়ে নেওয়া হয়েছে। কারণ ভয়ঙ্কর সত্য ইতিহাস প্রকাশ করার সময় এসে গেছে, এটা যারা এতদিন মিথ্যা গল্প ফেঁদেছে তারা বুঝতে পেরেছে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer