Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মন্দা কাটাতে বিশাল অঙ্কের বিলে বাইডেনের স্বাক্ষর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১১, ১৭ আগস্ট ২০২২

প্রিন্ট:

মন্দা কাটাতে বিশাল অঙ্কের বিলে বাইডেনের স্বাক্ষর

অবশেষে অর্থনৈতিক মন্দা কাটাতে ৭০ হাজার কোটি মার্কিন ডলারের বিশাল অঙ্কের এক বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

সোমবার অর্থনৈতিক মন্দা নিসরনে হোয়াইট হাউসে প্রায় ৩৭ হাজার কোটি মার্কিন ডলারের ঐতিহাসিক বিলে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট জো বাইডেন। বিলটিতে স্বাক্ষর করার মধ্য দিয়ে একে আইনে পরিণত করেন তিনি।

এর মধ্য দিয়ে আইনে পরিণত হয় ‘মুদ্রাস্ফীতি হ্রাস’ বিল ২০২২। বিলটি আইনে পরিণত হওয়ায় জলবায়ুর পরিবর্তনরোধ, জ্বালানি নিরাপত্তা ও স্বাস্থ্যসেবায় ব্যবহার করা হবে বিশাল অঙ্কের এ রাষ্ট্রীয় তহবিল।

বিলটিতে স্বাক্ষরের পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় একে মার্কিন জনগণের বিজয় বলে উল্লেখ করেন বাইডেন।

এর আগে নানা নাটকীয়তার পর মার্কিন কংগ্রেসের সিনেট ও প্রতিনিধি পরিষদে পাস হয় বিশাল অঙ্কের এ বিলটি। সংখ্যাগরিষ্ঠতা থাকায় হাউসের ভোটাভুটিতে সহজে উতরে গেলেও, সিনেটে তীব্র বিতর্কের মুখে পড়ে বিলটি। ৫০-৫০ ভোটে ফল টাই হলে, ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের ভোটে শেষ পর্যন্ত পাস হয় ঐতিহাসিক এ বিলটি।

এদিকে ডেমোক্র্যাটরা বলছেন, নতুন এই মার্কিন অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন বয়ে আনবে। সেই সঙ্গে এটি চলতি বছরের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ ধরে রাখার ক্ষেত্রে ডেমোক্র্যাটদের বিশেষ সুবিধা দেবে বলেও মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer