Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

মঙ্গলবারের মধ্যে মেঘ কমে রোদের দেখা মিলতে পারে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৯, ১৫ নভেম্বর ২০২১

প্রিন্ট:

মঙ্গলবারের মধ্যে মেঘ কমে রোদের দেখা মিলতে পারে

রাজধানীসহ সারাদেশে গত চারদিন ধরে আকাশ মেঘলা রয়েছে। সেই সঙ্গে ঝিরি ঝিরি বৃষ্টি তো আছেই। এ মেঘলা আবহাওয়া মঙ্গলবার  সকাল পর্যন্ত থাকতে পারে। এরপরে দুপুরের দিকে আকাশে রোদের দেখা মিলতে পারে।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে বলেন, সোমবার লঘুচাপটি ভারতের স্থলভাগ থেকে নেমে আরব সাগরে পড়েছে। যে কারণে বঙ্গোপসাগরের নিম্নচাপ সরে গেলেও মেঘ রয়ে গেছে। তবে মঙ্গলবারের মধ্যে মেঘ কমে রোদের দেখা পাওয়া যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র থেকে জানা গেছে, আরব সাগর থেকে ভারতের মুম্বাই, মধ্যপ্রদেশ হয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ পর্যন্ত এক বিশাল মেঘমালা তৈরি হয়েছে।

গত বুধবার বঙ্গোপসাগরের একটি নিম্নচাপ ভারতের স্থলভাগ অতিক্রম করে আরব সাগরে গিয়ে পড়েছে। সেখান থেকে এটি আরও মেঘ তৈরি করছে, যা ভারত ও বাংলাদেশের আকাশে আসছে। এ কারণে চার দিন ধরে আকাশে মেঘলা ভাব রয়েছে।

মেঘ সরে যাওয়ায় উত্তরাঞ্চলে শীতের হিমেল হাওয়া আসতে শুরু করেছে। এ কারণে পঞ্চগড়-কুড়িগ্রামসহ উত্তরের জনপদে শীত বেড়েছে। সেখানকার বেশির ভাগ জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে রয়েছে।

এদিকে বঙ্গোপসাগরের শেষ সীমানায় আন্দামান দ্বীপপুঞ্জের কাছে তৈরি হওয়া লঘুচাপটি আরেকটু শক্তি সঞ্চয় করেছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। তবে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা নিশ্চিত করতে পারেনি অধিদপ্তর।


ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, লঘুচাপটি মঙ্গলবারের মধ্যে নিম্নচাপে পরিণত হয়ে ভারতের চেন্নাই উপকূলের কাছাকাছি চলে আসতে পারে।

এদিকে সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেঃ বৃদ্ধি পেতে পারে।

এ সময় ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ ৬-১০ কিলোমিটারে ওঠে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

সোমবার সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer