Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ভয়াবহ আকার ধারণ করেছে তুরস্কের দাবানল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২১, ৩১ জুলাই ২০২১

প্রিন্ট:

ভয়াবহ আকার ধারণ করেছে তুরস্কের দাবানল

তুরস্কের দক্ষিণ উপকূলীয় বনাঞ্চলগুলোতে জ্বলতে থাকা দাবানল পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। আগুন ছড়িয়ে পড়েছে অন্তত ১৭টি প্রদেশে। এতে, এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন চারজন। আগুনে পুড়ে গেছে পর্যটন নগরী মারমারিসের বেশ কয়েকটি রিসোর্ট।

গেল তিনদিন ধরে তুরস্কের দক্ষিণ উপকূলীয় বনাঞ্চলগুলোতে জ্বলতে থাকা এই আগুন যতই সময় যাচ্ছে ততই ভয়াবহ আকার ধারণ করছে। আগুন ছড়িয়ে পড়েছে দক্ষিণাঞ্চলীয় ১৭টি প্রদেশের অন্তত ৭০টি এলাকায়।

পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে আজিয়ান সাগর উপকূলবর্তী পর্যটন নগরী মারমারিস। সেখানকার বেশ কয়েকটি রিসোর্টে আগুন ছড়িয়ে পড়ায় হুমকির মুখে পড়েছে পর্যটন ব্যবসা। সরিয়ে নেওয়া হয়েছে দেশি বিদেশি বহু পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের। অগ্নিনির্বাপক পাঁচটি প্লেন, ৪৫টি হেলিকপ্টার এবং ড্রোনের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে এক হাজারেরও বেশি দমকলকর্মী।

এদিকে, দাবানল নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে জানিয়ে কিছু কিছু এলাকার আগুন এরইমধ্যে নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

একইসঙ্গে, আগুনের সূত্রপাত কোথা থেকে তা তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা হবে বলেও জানিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।

অন্যদিকে, মাঝে কিছুদিন বিরতি দিয়ে আবারও দাবানল পরিস্থিতির অবনতি হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়।

স্যাক্রামেন্টো শহরের উত্তরে অবস্থিত প্লুমাস কাউন্টির ডিক্সি এলাকার বনাঞ্চলে নতুন করে সৃষ্টি হওয়া এই দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে আশপাশে। এতে, এখন পর্যন্ত পুড়ে গেছে প্রায় আড়াই লাখ একর বনভূমি। ঝুঁকি এড়াতে সরিয়ে নেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের।

এছাড়াও, রাশিয়ার সাইবেরিয়াতে গেল কিছুদিন ধরে জ্বলতে থাকা দাবানল ছড়িয়ে পড়েছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া ইয়াকুতিয়ার সংরক্ষিত এলাকাতে। অঞ্চলটির দুই শতাধিক এলাকায় ছড়িয়ে পড়া আগুনে এ পর্যন্ত পুড়ে গেছে প্রায় ১৭ লাখ একর বনভূমি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer