Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

ভ্যাট নিবন্ধন নিলো গুগল ও অ্যামাজন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ৩০ মে ২০২১

প্রিন্ট:

ভ্যাট নিবন্ধন নিলো গুগল ও অ্যামাজন

বাংলাদেশে ব্যবসা করার জন্য বিজনেস আইডেন্টিটি নাম্বার (বিআইএন) বা ভ্যাট নিবন্ধন নিয়েছে তথ্য-প্রযুক্তিভিত্তিক বিশ্বের বড় দুই প্রতিষ্ঠান গুগল ও অ্যামাজন।

নন-রেসিডেন্সিয়াল প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে গত সপ্তাহে এ দুই প্রতিষ্ঠানকে বিআইএন দেয়া হয়েছে। এখন বাংলাদেশ থেকে প্রাপ্ত সব আয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট দেয়ার পাশাপাশি বছর শেষে মোট টার্নওভারের রিটার্ন দেবে কোম্পানি দু’টি।

রোববার এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বাসসকে জানান, গত সপ্তাহে এই দুই প্রতিষ্ঠানকে বিআইএন দেয়া হয়েছে। বাংলাদেশে এই দুই প্রতিষ্ঠানের কনসালটেন্ট প্রাইস ওয়াটার হাউস কুপারসকে নিবন্ধনের কপি হস্তান্তর করা হয়। তিনি বলেন, গুগল ও অ্যামাজান বিআইএন নেয়ায় আশা করছি ফেসবুক, ইউটিউবসহ অন্যান্য প্রতিষ্ঠান বিআইএন নিতে আগ্রহী হবেন।

তিনি আরও জানান, কোম্পানি দু’টি স্থানীয় পরামর্শক অথবা স্থানীয় এজেন্ট নিয়োগের মাধ্যমে রিটার্ন জমা দিতে পারবেন। বিদেশে অবস্থিত বাংলাদেশি ব্যাংক কিংবা স্থানীয় এজেন্ট নিয়োগের মাধ্যমে করের টাকা জমা দিতে পারবেন। বর্তমানে বিশ্বের ৪০টি দেশে গুগলের ৭০টি অফিস রয়েছে, অন্যদিকে অ্যামাজনের রয়েছে বিশ্বজুড়ে ১৭টি দেশে অফিস।

২০২০ সালে গুগলের ১৮১ বিলিয়ন ডলারের রাজস্বের বিরাট অংশ এসেছে এর মালিকানাধীন বিজ্ঞাপন পরিষেবা, গুগল এডস থেকে। অন্যদিকে, বাজার মূল্যের ভিত্তিতে অ্যামাজন বিশে^র অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত অ্যামাজনের বাজার মূল্য ছিল ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer