Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ভোলায় নিম্ম মানের ঔষধের ছাড়াছড়ি দেখার কেউ নেই

ফয়সল বিন ইসলাম নয়ন, ভোলা প্রতিনিধি

প্রকাশিত: ১১:৫৫, ১৯ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ভোলায় নিম্ম মানের ঔষধের ছাড়াছড়ি দেখার কেউ নেই

ভোলা :মান বা গুণের দিক থেকে একেবারেই নিম্ম মানের এমন প্রায় দুই শতাধিক ঔষধ ভোলায় অবাধে বিক্রি হচ্ছে দেদারছে।

জেলা শহর থেকে শুরু করে গ্রামগঞ্জের হাটে বাজারে ঔষধের দৌরাত্ম্যে ভাল মানের ঔষুধ বিক্রেতারা এখন উদ্বিগ্ন।

এমনকি উদ্বিগ্ন স্বাস্থ্য বিভাগ ও ভোলা জেলা ড্রাগ এন্ড ক্যামিস্ট সমিতির নেতৃবৃন্দ। তবে ঔষধের মান বিচারের কোন ব্যবস্থ্য বা দায়িত্ব ভোলা জেলা শহরের কারো কাছেই নেই।
অনুসন্ধানে জানা যায়, শতাধিক নাম সর্বস্ব এবং রেজিষ্ট্রেশন বিহীন ঔষধ কোম্পানীর প্রতিনিধিরা রেজির্স্টাড ডাক্তারদের কাছে না গিয়ে গ্রামগঞ্জের হাট বাজারের ঔষধের দোকানগুলোতে গিয়ে মানহীন ঔষধ বিক্রি করে। দোকানীরা জানান, মানহীন ঔষধ বিক্রি করে অধিক লাভবান হওয়া যায়।

অভিযোগ রয়েছে কোন কোন ঔষধ একশত টাকায় কিনে দোকানীরা ৩০০/ টাকা থেকে ৫০০ টাকা পয্যন্ত বিক্রি করে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক দোকানী জানান, বাজারে নামি দামি কোম্পানির ভাল ঔষধের আদলে বিভিন্ন নিন্ম মানের ঔষধ যেমন কো-সেকটিল, সেকলোটিল, সেকটিল, সিপ্রোপ্রোস্কাসিন এ ধরণের কাছাকাছি নাম দিয়ে বাজারে বিক্রি করা হয়। তবে এইসব ঔষধের মান ভাল না খারাপ তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না।

ভোলা ড্রাগ এন্ড ক্যামিস্ট সমিতির সাধারণ সম্পাদক মো: হাফিজুর রহমান জানান, ঔষধের নাম যাচাইয়ের দায়িত্বে থাকা ঔষধ তও্ববধায়কের কোন অফিস ভোলায় নেই বরিশাল থেকে একজনকে দায়িত্ব দেয়া হয়েছে। তবে তিনি এখনো আসেননি। যে কারণে মানহীন ঔষধের এত ছাড়াছড়ি। তার দাবি নিয়মিত মনিটরিং করা হোক।

এ ব্যাপারে ভোলার সিভিল সার্জন ডা. রথিন্দ্রনাথ জানান, রেজিষ্ট্রেশন বিহীন বিভিন্ন কোম্পানির ঔষধ বাজারে রয়েছে। ভোলার জন্য একজন ঔষধ তও্ববধায়ক নিয়োগ দেয়া হয়েছে। তিনি এলে তাকে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer