Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভেনিসে ভার্জিন মেরী শুদ্ধিকরণ উৎসব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ৫ ফেব্রুয়ারি ২০২২

প্রিন্ট:

ভেনিসে ভার্জিন মেরী শুদ্ধিকরণ উৎসব

প্রায় চার হাজার বছর আগে নবী মুসা (আ.) তার অনুসারীদের জন্য প্রথম সন্তানকে নিয়ে গির্জায় পিতামাতার শুদ্ধিকরণ প্রার্থনা উৎসব শুরু করেন। যা কুমারি মা মেরী বা মরিয়ম (আ.) তার পুত্র ঈসা (আ.) কে নিয়ে পালনে বাধ্য হন।

ফ্রেব্রুয়ারি মাসের ২ তারিখ বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় কন্যাদের বিশুদ্ধকরণ উৎসব।

ভার্জিন মেরি বা হযরত মরিয়ম (আ.) শুদ্ধি হন এই দিনটিতে। সেই দিনের স্মরণে, যেদিন ভার্জিন মাতা মরিয়ম জেরুজালেমের মন্দিরে গিয়েছিলেন শুদ্ধির আইন পূরণ করতে এবং তার ঐশ্বরিক পুত্র যীশুখ্রিষ্ট বা হযরত ঈসা (আ.) কে উপস্থাপন করতে।

মূলত শুদ্ধিকরণের আইনটি ছিল মুসা (আ.) এর করা আইন, যা সমস্ত নারীকে মন্দিরে একটি কোরবানির মাধ্যমে শিশু জন্ম দেওয়ার পরে নিজেকে শুদ্ধ করতে বাধ্য করেছিল।

যদিও কুমারি মরিয়ম শুদ্ধিকরণের আইনে আবদ্ধ ছিলেন না, কারণ তিনি তখন বিয়েও করেন নাই। আল্লাহ রাব্বুল আলামিনের কুদরতে তিনি মা হয়েছিলেন, তার কুমারিত্ব বজায় রেখেছিলেন শতভাগ।

যেহেতু তিনি মা হয়ে গিয়েছেন এবং তার কোলজুড়ে শিশু ঈসা (আ.) সুতরাং শুদ্ধিকরণের আইনের কাছে নতি স্বীকার করেছিলেন তিনি, যার প্রতি তিনি বাধ্য ছিলেন গির্জায় গিয়ে শুদ্ধিকরণ আইনের কাছে শিশু জমা দিতে। আইনে তিনি বাধ্য ছিলেন না, কিন্তু তিনি গিয়েছিলেন নম্রতা এবং ঈশ্বরের আইনের প্রতি আনুগত্যের উদাহরণ দিতে।

যদিও বলা হয় মরিয়ম কুমারি ও দরিদ্র হওয়ায় তার শুদ্ধিকরণে মন্দিরে দরিদ্র মায়েদের বলি নিবেদন করেছিলেন, যা ছিল একজোড়া ঘুঘু। সম্ভবত ঘুরে ফিরে মুসলিম সমাজের আকিকার সূত্রের কাছাকাছি বিষয়টি।

শুদ্ধিকরণের দিনে, সবচেয়ে পবিত্র ভার্জিন যীশুখ্রিষ্টকে মন্দিরে উপস্থাপন করেছিলেন কারণ প্রাচীন আইনে পিতামাতাকে তাদের প্রথম সন্তানকে ঈশ্বরের কাছে উপস্থাপন করতে বাধ্য করেছিল এবং তারপরে একটি নির্দিষ্ট অর্থ বা আকিকা দিয়ে তাদের পুনরুদ্ধার করতে বাধ্য হতেন।

নবী মুসা (আ.) আইনটি তাঁর কিতাবে উপস্থাপনের মাধ্যমে তা প্রতিষ্ঠা করেছিলেন, যাতে তার লোকেরা সর্বদা মনে রাখে যে, তিনি ফেরাউনের দাসত্ব থেকে মুক্তি পেয়েছিলেন, যখন ফেরাউন মিশরীয়দের সমস্ত প্রথম সন্তানকে হত্যা করতেন এবং মুসা (আ.) তাদেরকে আল্লাহর রহমতে সকল ইহুদিদের রক্ষা করেছিলেন।

যখন যীশুখ্রিষ্টকে মন্দিরে উপস্থাপিত করা হয়েছিল, তখন তিনি সিমিওন নামে একজন বৃদ্ধ সাধু এবং আন্না নামে একজন বিধবার দ্বারা সত্য মশীহের জন্য স্বীকৃত হন।

শিশু যীশুকে মন্দিরে উপস্থাপিত করা হলে সিমিওন তাকে তার বাহুতে নিলেন এবং প্রভুকে ধন্যবাদ জানিয়ে তিনি ক্যান্টিকল নঙ্ক ডিমিটিসে বলেছিলেন, যেখানে তিনি প্রকাশ করেছিলেন যে পবিত্রতা মাখা শিশুর মুখ দেখে তিনি খুশি হয়েছিলেন এবং কিছুদিন পর মারা তিনি গেছেন। মৃত্যুর পূর্বে তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, যীশুখ্রীষ্টকে শাস্তি ভোগ করতে হবে এবং তা সত্য হয়েছিল। তিনি বলেছিলেন, যীশুর পবিত্র মা পুত্র শূন্যতার যন্ত্রণা অনুভব করবেন।

যখন যীশুখ্রীষ্টকে মন্দিরে উপস্থাপিত করা হয়েছিল, তখন ভাববাদী আনা পৃথিবীতে শ্রেষ্ঠ মানবকে পাঠানোর জন্য প্রভুর প্রশংসা করেছিলেন এবং ধন্যবাদ জানিয়েছিলেন আল্লাহকে। যারা তাঁর আগমনের অপেক্ষায় ছিল তাদের সকলের কাছে তিনি এটির কথা বলেছিল।

ভার্জিন মেরির শুদ্ধিকরণের রহস্য এবং যীশুখ্রিষ্টের উপস্থাপনা থেকে আমাদের অবশ্যই তিনটি প্রধান বিষয়ে শিখতে হবে- প্রথমত, ঈশ্বরের আইন ঠিক পূরণ করতে এবং এটি পালন করা থেকে নিজেদেরকে অব্যাহতি দেওয়ার জন্য অজুহাত না খুঁজতে।

দ্বিতীয়ত, একমাত্র ঈশ্বরকে কামনা করা এবং তাঁর ঐশ্বরিক ইচ্ছা পালন করার জন্য নিজেকে তাঁর কাছে উৎসর্গ করা।

তৃতীয়ত, নম্রতার জন্য মহান সম্মান আছে এবং তপস্যার মাধ্যমে সিজদার সঙ্গে নিজেদের আরো শুদ্ধ করা। বিষয়গুলো মুসলমানদের ধর্মীয় দৃষ্টিকোণের সঙ্গে মিলেও যায়।

শুদ্ধিকরণের উৎসবে পিতা ও মাতাদের উচিত তাদের সন্তানদের সৃষ্টিকর্তার কাছে অর্পণ করা এবং তাদের খ্রিষ্টান উপায়ে বেড়ে ওঠার জন্য তাঁর কাছে অনুগ্রহের জন্য জিজ্ঞাসা করা ।

শুদ্ধিকরণের দিনে হাতে আলোকিত মোমবাতি সহ একটি শোভাযাত্রা রয়েছে, বেথেলহেম থেকে জেরুজালেমের মন্দিরে কুমারির যাত্রার স্মৃতিতে শিশু যীশু তার বাহুতে নিয়ে এবং সাধু সিমিওন এবং আন্না যে উল্লাস প্রকাশ করতে দেখেছিলেন মানুষ।

শুদ্ধিকরণ উৎসব উদযাপন শুরু হয় এ সকল বিশ্বাস নিয়ে যে, একজন পবিত্র মা সব সময় সম্মানিতা। আদিকাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় শুদ্ধিকরণ উৎসব। এই উৎসবটি ঘিরে ভেনিসের পিয়াচ্ছা সানমার্কোতে ছিল নজরকাড়া আয়োজন। ১২টি কুমারি মেয়ে দেশের বিভিন্ন স্থান থেকে ভেনিসে জড়ো হয়েছিলেন। অনেক যুবক তাদের কাঠের টেবিলে বসিয়ে পালকির মতো করে বহন করছিলেন।

মুসলিম ধর্মাবলম্বী মানুষের জন্য বিষয়টি সামান্য ব্যতিক্রম হলেও বুঝতে হবে এই নিয়মটি প্রায় ৪ হাজার বছর আগে থেকে পৃথিবীতে এসেছে। যা নবী মুসা (আ.) চালু করেছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer