Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভালুকায় বন বিভাগের শতকোটি টাকা মূল্যের জমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৪, ৫ অক্টোবর ২০২১

প্রিন্ট:

ভালুকায় বন বিভাগের শতকোটি টাকা মূল্যের জমি উদ্ধার

ছবি- বহুমাত্রিক.কম

ময়মনসিংহ: ময়মনসিংহের ভালুকা রেঞ্জাধীন জামিরদিয়া মৌজায় সি.এস ৬৭ নং দাগের ৫ একর সংরক্ষিত বনভূমির উপর অবৈধভাবে নির্মিত সীমানা প্রাচীর মঙ্গলবার দুপুরে ভেঙ্গে গুড়িয়ে দিয়ে জবরদখলমূক্ত করা হয়েছে। এতে প্রায় শত কোটি টাকার ভূমি উদ্ধার করা হয়েছে।

ভালুকা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকিউল বারীর নেতৃত্বে ভালুকা মডেল থানা পুলিশের সহযোগীতায় ময়মনসিংহ বন বিভাগের সমন্বয়ে টাস্কফোর্স এর অভিযান পরিচালনা করেন। এসময় বন বিভাগের পদস্থ কর্মকর্তা ও ভালুকা থানা পুলিশের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বন বিভাগ সূত্রে জানা যায়, ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার ভালুকা রেঞ্জাধীন হবিরবাড়ী বিটের আওতায় জে.এল নং ২৭৫ জামিরদিয়া মৌজার সি.এস ৬৭ নং দাগে মোট ভূমির পরিমাণ ৪৫.৮৮ একর। তম্মধ্যে ৩০.০ একর বনভূমি নির্ধারণ করে মিস মোকদ্দমা নং-৪৫ (ঢওঠ) ২০০৯ ইং মূলে ফরেষ্ট সেটেলমেন্ট অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), ময়মনসিংহ কর্তৃক যৌথ জরিপ সম্পন্ন করে অনুমোদিত নক্সায় সবুজ কালী দ্বারা চিহ্নিত বনভূমি বন বিভাগকে বুঝিয়ে দেয়া হয় যা প্রজ্ঞাপন নং- পবম (ব:শা:-১)/২০১১ (অংশ-১)/১১৫, তারিখ- ০৪/০৩/২০১২ইং মূলে সংরক্ষিত বনভূমি ঘোষনা করা হয়। উল্লেখিত দাগে মো: বেলাল ফকির, পিতা মৃত সুলতান ফকির, সাং-জামিরদিয়া, ভালুকা, ময়মনসিংহ কর্তৃক দীর্ঘদিন যাবৎ প্রায় ৫.০০ একর সংরক্ষিত বনভূমি জবরদখল করার পাঁয়তারা করা হচ্ছিল।

বিগত ০১/০৯/২০২১ ইং তারিখ সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন ও কাল্পনিক কাহিনীর আশ্রয় নিয়ে আব্দুল গাফ্ফার চৌধূরী প্রার্থী হয়ে জেলা ময়মনসিংহের অতিরিক্ত জেলা জজ ১ম আদালতে অস্থায়ী ও অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার দরখান্ত পেশ করেন। আদালতের চোখ ফাঁকি দিয়ে বিগত ১৬/০৯/২০২১ইং তারিখে আপত্তি দাখিল ও শুনানী স্বাপেক্ষে অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ হাসিল করে।

আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ অমান্য করে জোর পূর্বক রাতের আঁধারে ১০০/১৫০ জন নির্মাণ শ্রমিক নিয়োগ করে উক্ত ৫.০০ একর বনভূমিতে প্রবেশের রাস্তায় বাউন্ডারী ওয়াল নির্মাণ করেন। তবে গত ২৭/০৯/২০২১ ইং তারিখে আদালত উভয় পক্ষের শুনানী অন্তে বিগত ১৬/০৯/২০২১ইং তারিখের অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশটি বাতিল করেন।

এরপর বনভূমি উদ্ধারের জন্য বিভাগীয় বন কর্মকর্তা, ময়মনসিংহ বন বিভাগ কর্তৃক আইনী সহায়তা চাওয়া হলে জেলা প্রশাসক, ময়মনসিংহের নির্দেশে ম্যাজিষ্ট্রেরিয়াল দায়িত্বপ্রাপ্ত আব্দুল্লাহ আল বাকিউল বারী, সহকারী কমিশনার (ভূমি), ভালুকা টাস্কফোর্স অভিযান পরিচালনার জন্য নিয়োগ করা হয়। উল্লেখ্য, ইতিপূর্বে ২০১৯ সালে উক্তস্থানে জবরদখলের উদ্দেশ্যে সীমানা প্রাচীর নির্মাণ করতে চাইলে দুদক ও ভালুকা থানা পুলিশের সহযোগীতায় তা ভেঙ্গে ফেলা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer