Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ভালবাসার অশ্রুতে ভাসলেন ‘প্রাণিবন্ধু’

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০১, ২৬ আগস্ট ২০১৮

আপডেট: ১৪:২৫, ২৬ আগস্ট ২০১৮

প্রিন্ট:

ভালবাসার অশ্রুতে ভাসলেন ‘প্রাণিবন্ধু’

শিমুলতলা, গাজীপুর : স্বজন-অনুরাগী ও বিশিষ্টজনদের শ্রদ্ধা-ভালবাসায় আরও একবার উচ্চারিত হল একটি নাম-‘প্রাণিবন্ধু’ কর্পোরাল মোঃ আবদুর রউফ। প্রকৃতিপ্রেমী, প্রাণিদের অকৃত্রিম বন্ধু ও বাংলাদেশ সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি রেজিমেন্টের অকাল প্রয়াত সদস্য।

আপদামস্তক প্রাণিবৎসল এই মানুষটির প্রয়াণের ৫৯তম দিন। গাজীপুরের শ্র্রীপুর উপজেলার শিমুলতলা গ্রাম। এ গ্রাম আলো-বাতাসে, লাল কাঁদামাটি মাখিয়ে সৃষ্টি করেছিল যাঁকে সেই মাটিতে চিরনিদ্রায় শায়িত তিনি। এদিন তাঁর সমাধির পাশেই আয়োজন করা হয়েছিল ‘স্মৃতিতর্পণ, মিলাদ ও দোয়া’ অনুষ্ঠানের। 

বহুমাত্রিক ডটকম আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দিয়ে চোখের জলে সিক্ত হন প্রয়াত ‘প্রাণিবন্ধু’র স্বজনরা। শনিবার আবেগঘন এই অনুষ্ঠানে স্বজনদের সমবেদনা জানাতে উপস্থিত হন শিক্ষক, সাংবাদিক, সমাজকর্মীসহ সমাজের বিশিষ্টজনরা। 

প্রয়াতের বড় চাচা অবসরপ্রাপ্ত ব্যাংকার হাজী আবদুল আলীমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-বকরুল দাখিল মাদরাসার জ্যেষ্ঠ শিক্ষক মৌলনা মোহাম্মদ আলী, বলদীঘাট জে এম সরকার উচ্চ বিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক আমির হোসেন, অবসরপ্রাপ্ত ব্যাংকার হাজী মোসলেহ উদ্দিন, ইমিথ মেকারস এর প্রধান নির্বাহী জিকরুল আহসান শাওন, সাংবাদিক রাইসুল ইসলাম, ফরিদ আহমেদ রুবেল, এস এম মাহফুল হাসান হান্নান, রায়হানুল ইসলাম আকন্দ সুমন, ইজাজ আহমেদ মিলন, মোক্তার হোসেন, শফিকুল ইসলাম, মোক্তার হোসেন, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা সিরাজুল ইসলাম, কাওরাইদ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য হাফিজ উদ্দিন প্রমুখ।       

অনুষ্ঠানে বহুমাত্রিক ডটকম এর প্রধান সম্পাদক ও প্রয়াত আবদুর রউফের ছোট ভাই আশরাফুল ইসলামের রচনা ও পরিচালনায় বিশেষ ডকুমেন্টারি ‘বিদায় প্রাণিবন্ধু’ প্রদর্শিত হয়। সফটওয়্যার প্রকৌশলী আল আমিনের ভিডিও সম্পাদনায় এতে কণ্ঠ দিয়েছেন রূপশ্রী চক্রবর্তী। 

স্মরণসভায় পাঠন্মোচন করা হয় দৈনিক প্রতিদিনের চিত্র-এ প্রকাশিত ক্রোড়পত্র ‘প্রাণিবন্ধুর জন্য শোকগাঁথা’। মিলাদ ও দোয়া শেষে অতিথি-স্বজনরা প্রয়াত আবদুর রউফ এর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সবুজ ঘাসের চত্বরে লাল গোলাপে ছেয়ে যায় ‘প্রাণিবন্ধু’র সমাধি।  

উল্লেখ্য, মুক্তিযোদ্ধা আবদুল কাদির ও শরিফুন্নাহার দম্পতির জ্যেষ্ঠ সন্তান আবদুল রউফ ১৯৯৬ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন। সামরিক বাহিনীর সদস্য হয়েও প্রকৃতি-পরিবেশ ও প্রাণিকূলের প্রতি অপার মমত্ববোধ তাকে অনন্য এক মানুষে পরিণত করে। 

উল্লেখ্য, চাকুরি জীবনে ছুটি পেয়ে আরাম-আয়েশে না কাটিয়ে তিনি মশগুল থাকতেন প্রাণিদের সেবায়। প্রাণিদের প্রতি ভালবাসা থেকেই নিজ বাড়িতে গতে তুলেছিলেন একটি ছাগলের খামার। বিলুপ্তপ্রায় ফুল ও বৃক্ষের সংরক্ষেণেও সচেষ্ট ছিলেন এই সেনা সদস্য।      

চলতি বছরের ১৭ জুন প্রচণ্ড জ্বর নিয়ে ঢাকা সিএমএইচ-এ ভর্তি হন কর্পোরাল আবদুর রউফ। বিশেষজ্ঞ চিকৎসকদের অব্যাহত প্রচেষ্টা সত্ত্বেও তাঁর অবনিত হয়। রক্তের প্লাটিলেট কাউন্ট উদ্বেগজনক ভাবে হ্রাস পায়। রক্তের সংক্রমণ ছড়িয়ে পড়ে মাল্টিপল অর্গানে। চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে ২৮ জুন রাত ১টা ১০ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সামরিক শ্রদ্ধা ও স্বজন-এলাকাবাসীর ভালবাসায় নিজ গ্রামে সমাহিত হন কর্পোরাল আবদুর রউফ। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer