Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ভারতের সঙ্গে ফ্লাইট চালুর সিদ্ধান্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০২, ৪ আগস্ট ২০২১

প্রিন্ট:

ভারতের সঙ্গে ফ্লাইট চালুর সিদ্ধান্ত

ভারতের সঙ্গে সীমিত পরিসরে আবার আকাশপথ চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। তবে দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। ভারতের সিদ্ধান্ত পেলে শিগরিগই দুই দেশের মধ্যে ফ্লাইট চালু হবে।

বুধবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

মাশফি বিনতে শামস বলেন, ‘ভারত সীমিত আকারে ফ্লাইট চালুর প্রস্তাব দিয়েছিল, তা নিয়ে আজ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। সেখানে সীমিত পরিসরে ফ্লাইট চালুর সিদ্ধান্ত হয়েছে। এই বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষ থেকে আমরা ভারতকে চিঠি দেব। ওই চিঠির বিষয়ে ভারত মতামত জানানোর পর ফ্লাইট চালু হবে। তবে প্রাথমিকভাবে সপ্তাহে চারটির মতো ফ্লাইট চলতে পারে।’

তিনি বলেন, চিকিৎসাসহ শুধু জরুরি প্রয়োজন রয়েছে এমন ব্যক্তিরা চলাচলের সুযোগ পাবেন। এ ক্ষেত্রে স্থলসীমান্ত বন্ধের সময় যেসব শর্তের আওতায় লোকজন যাতায়াতের সুযোগ পেয়েছেন, সীমিত পরিসরে আকাশপথে চলাচলের ক্ষেত্রেও তা অনুসরণ করা হবে।

এর আগে, গত ২৭ জুলাই পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তার দপ্তরে সাংবাদিকদের জানান, এয়ার বাবল চালুর বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথাবার্তা চলছে। আগস্টে সুবিধামতো সময়ে ফ্লাইট চালুর বিষয়ে আশা করা যাচ্ছে।

এদিকে ভারতের সঙ্গে স্থলসীমান্ত ৮ আগস্ট পর্যন্ত বন্ধ থাকছে। ভারতের সঙ্গে স্থলসীমান্ত খুলে দেওয়ার বিষয়ে সরকার বৈঠক করে সিদ্ধান্ত নেবে।

গত বছরের অক্টোবরে করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে প্রতিবেশী দুই দেশের মধ্যে এয়ার বাবলের মাধ্যমে সপ্তাহে ৫৬টি ফ্লাইট চালু হয়েছিল। কিন্তু করোনার সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় চলতি বছরের ২৩ মার্চ থেকে আকাশপথে চলাচল বন্ধ করে দেয় ভারত। দেশটিতে এখন করোনার সংক্রমণ কমে গেছে। তাই ভারত এখন আবার ফ্লাইট চালু করতে চায় বলে বাংলাদেশের কাছে আগ্রহ প্রকাশ করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer