Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ভারতের মহাকাশ মিশনে চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৯, ২২ জুলাই ২০১৯

প্রিন্ট:

ভারতের মহাকাশ মিশনে চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ

ঢাকা: ভারতের মহাকাশ মিশন চন্দ্রযান-২ সোমবার দুপুর ২.৪৩ মিনিটে যাত্রা শুরু করেছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) তাদের দ্বিতীয় চন্দ্রাভিযানে সফলভাবে এটির উৎক্ষেপণ করেছে। ভারতের একমাত্র উৎক্ষেপণ কেন্দ্র অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে মহাকাশ যানটি চাঁদের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

গত সপ্তাহে শেষ মুহূর্তে যান্ত্রিক গোলযোগের কারণে ভারতের দ্বিতীয় চন্দ্রযানের উৎক্ষেপণ স্থগিত করা হয়েছিল।

এই উৎক্ষেপণের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনের পর চতুর্থ দেশ হিসেবে ভারত চন্দ্রপৃষ্ঠে তাদের মহাকাশ যান চন্দ্রযান-২ অবতরণ করাতে যাচ্ছে।

গণমাধ্যম জানায়, আইএসআরও ১১ বছর আগে প্রথম লুনার মিশন চন্দ্রযান-১ সফলভাবে সম্পন্ন করে ইতিহাস গড়ে। ২০০৯ সালের ২৯ আগস্ট পর্যন্ত ৩১২দিন মহাকাশযানটি কার্যক্রম পরিচালনা করে।

দ্বিতীয় চন্দ্রযান চাঁদের দক্ষিণ মেরুতে পানি ও বরফের সন্ধান করবে।
হিন্দুস্তান টাইমস জানায়, আইএসআরও গ্যালারি থেকে অন্তত ৭ হাজার ৫শ’ লোক মিশনের উৎক্ষেপণ প্রত্যক্ষ করে।

প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয়া রাঘবন, আইএসআরও’র সাবেক চেয়ারপার্সন রাধাকৃষ্ণান ও কিরণ কুমার এ সময় চন্দ্রযান-২ মহাকাশযান জিএসএলভি এমকে৩’র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করতে উৎক্ষেপণ কেন্দ্রে উপস্থিত ছিলেন।

রোববার সন্ধ্যা ৬.৪৩ মিনিট থেকে শুরু হয় কাউন্টডাউন। জিএসএলভি এমকে-৩ রকেটে চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান-২।

১ হাজার কোটি টাকা ব্যয়ে সম্পূর্ণ ভারতীয় পদ্ধতিতে তৈরি চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ মেরুর প্রান্তে নামবে সেপ্টেম্বরের ৬-৭ তারিখের মধ্যে। এটাই প্রথম মহাকাশযান যেটা চাঁদের পাথুরে অসমতল দক্ষিণপ্রান্তে সফট ল্যান্ডিং করবে বলে জানায় ইসরো।

চন্দ্রযানে আছে বিক্রম নামক ল্যান্ডার, প্রজ্ঞা নামক রোভার এবং একটি অর্বিটার। চাঁদের প্রায় অদেখা দক্ষিণ মেরু নিয়ে গবেষণা চালাবে চন্দ্রযান-২।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer